ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এক চুক্তি ও পাঁচ সমঝোতা স্মারক সই করবে বাংলাদেশ-শ্রীলংকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

ঢাকা: বিনিয়োগ ও রপ্তানি বৃদ্ধি, কৃষি, মৎস্য, শিক্ষা ও সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ও শ্রীলংকা একটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই করবে।

বুধবার ঢাকায় দুই দেশের মধ্যে প্রথমবারের মত পররাষ্ট্র সচিব পর্যায়ে অনুষ্ঠিত কনসালটেশন বেঠকে এ বিষয়ে সমঝোতা হয়।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দিনভর অনুষ্ঠিত বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, উভয় দেশ যত দ্রুত সম্ভব এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই করবে এবং তা বাস্তবায়ন করবে।

এছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর উপায় খুঁজে বের করার বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে উভয় পক্ষ।

এছাড়া উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত দ্বৈতকর প্রত্যাহার চুক্তি সময়োপযোগী করার জন্য দুই দেশের কর কর্তৃপক্ষ শিগগির বৈঠকে বসবে বলেও সমঝোতা হয়েছে।

পররাষ্ট্র সচিব পর্যায়ের কনসালটেন্টসহ বিভিন্ন দ্বিপাক্ষিক বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো পর্যালোচনা করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক পর্যায়ে যৌথ ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠারও সিদ্ধান্ত হয়েছে।

যেসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে দুই দেশ একমত হয়েছে সেগুলো হলো-বিনিয়োগ বৃদ্ধি ও সংরক্ষণ চুক্তি, দুই দেশের রপ্তানি উন্নয়ন ব্যুরোর মধ্যে সমঝোতা স্মারক, শিক্ষা, সংস্কৃতি বিনিময় কর্মসূচি সংক্রান্ত সমঝোতা স্মারক, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক, কৃষি ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে কৃষি গবেষণা কাউন্সিলের মধ্যে সমঝোতা স্মারক এবং শ্রীলংকার টার্শিয়ারি অ্যান্ড ভোকেশনাল এডুকেশন কমিশন ও বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক সাক্ষর ও বাস্তবায়ন।

উভয় দেশের বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠান, যাদুঘরসহ প্রাতিষ্ঠানিক পর্যায়ে যোগাযোগ প্রতিষ্ঠা, যুব কর্মসূচি বিনিময়, সাংস্কৃতিক প্রতিনিধি দল বিনিময়ের ব্যাপারে আলোচনায় ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া সার্ক, বিমসটেক, ইউএন, ন্যাম, কমনওয়েলথসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে পারস্পরিক সহযোগিতার বিষয়েও এতে আলোচনা হয়েছে।  

২০১৬-১৭ সালের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে বাংলাদেশ শ্রীলংকার সমর্থন চেয়েছে। শ্রীলংকা জানিয়েছে, নির্দিষ্ট সময়ে তারা বাংলাদেশের অনুরোধের পক্ষে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দিয়েছে।

পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস ও শ্রীলংকার পররাষ্ট্র সচিব সি আর জয়াসিংঘে আলোচনায় নিজ নিজ দেশের নেতৃত্ব দেন।
 
পরবর্তী কনসালটেশন ২০১২ সালে কলম্বোতে অনুষ্ঠানের বিষয়ে উভয় দেশ একমত হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

বাংলাদেশ সময়:  ২১২০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।