ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জিডিপি প্রবৃদ্ধির হার ৫ শতাংশের বেশি হবে না : আইএমএফ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১০

ঢাকা : চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার নিয়ে সরকারের সঙ্গে দ্বি-মত পোষণ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির মতে, চলতি অর্থবছরে বাংলাদেশের  জিডিপি প্রবৃদ্ধির হার ৫ শতাংশের বেশি হবে না।

অন্যদিকে সাম্প্রতিক সময়ে সরকারের পক্ষ থেকে এবার জিডিপি প্রবৃদ্ধির হার ৬ শতাংশ হবে বলে প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে।
আজ সোমবার বিকেলে ঢাকা সফররত আইএমএফ প্রতিনিধিদলের এক প্রেস ব্রিফিং-এ একথা বলা হয়। কেন্দ্রীয় ব্যাংকে আইএমএফ কার্যালয়ে আয়োজিত এই প্রেস ব্রিফিং-এ আইএমএফ-এর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়  অঞ্চলের উপ-বিভাগীয় প্রধান ডেভিড জি কাওয়ান বক্তব্য রাখেন।
জিডিপি প্রবৃদ্ধির হার নিয়ে নিজেদের মতামতে অটল থেকে আইএমএফ জানায়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে আশানুরূপ বিনিয়োগ না হওয়ায় এবং একই সঙ্গে রফতানি কমে যাওয়ায় জিডিপি প্রবৃদ্ধির হার ৫ শতাংশের বেশি অর্জিত হবে না।
এক প্রশ্নের জবাবে উপ-বিভাগীয় প্রধান বলেন, বিদ্যুৎ ও গ্যাস সঙ্কট এবং অবকাঠামোগত সমস্যার কারণে বিনিয়োগ হচ্ছে না। আর বিনিয়োগ না হওয়ায় কর্মসংস্থান ও উৎপাদন বাড়ছে না। এ অবস্থায় অভ্যন্তরীণ বাড়তি চাহিদা পূরণে আমদানির ওপরই অধিক নির্ভরশীল হতে হবে।
আইএমএফ-এর মতে, চলতি অর্থবছর শেষে গড় মুদ্রাস্ফীতির হার ৮ শতাংশে গিয়ে দাঁড়াবে। যদিও মুদ্রাস্ফীতির হার সাড়ে ৬ শতাংশের মধ্যে সীমিত রাখার প্রত্যয় ব্যক্ত করেছে সরকার। আইএমএফ বলছে, খাদ্য সূচকে মূল্যস্ফীতি বৃদ্ধি ও জ্বালানীর মূল্য বেড়ে যাওয়ার কারণে মুদ্রাস্ফীতির হার বেড়ে যেতে পারে। এছাড়া বার্ষিক উন্নয়ন কর্মসূচীর বাস্তবায়ন ও রাজস্ব আদায় বাড়ানোর ওপরও গুরুত্বারোপ করেছে আইএমএফ।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৬২৫ ঘন্টা, ১২ এপ্রিল, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।