ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফার্নেস অয়েলের দাম বাড়ানো স্থগিত রাখার আহ্বান জানালেন একে আজাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

ঢাকা: শিল্প কারখানায় ব্যবহৃত জ্বালানি ফার্নেস অয়েলের দাম লিটার প্রতি ৯ টাকা বাড়ানোর সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখার আহবান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট একে আজাদ।

তিনি বলেন, ‘গ্যাস বিদ্যুৎ সংকটের মধ্যে ব্যবসায়ীরা যখন ফর্নেস ওয়েলের ওপর নির্ভর করছে, ঠিক সে সময় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা না করেই এ দাম নির্ধারন করা হয়েছে।



এটা আপাতত স্থগিত রেখে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য অর্থমন্ত্রীর প্রতি তিনি আহ্বান জানান।

বুধবার আন্তর্জাতিক কাস্টম ডে উপলক্ষে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (শুল্ক) হুসেইন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন কাস্টম হাউজ মংলা পোর্টের কমিশনার হাফিজুর রহমান।

এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট বলেন, ‘এনবিআরের ঘন ঘন এসআরও পাল্টানোর ফলে ব্যবসায়ীরা সমস্যায় পড়ে। অনেক সময় লাখ লাখ টাকা লোকসান গুনতে হয়। ’

এ সময় করের হার কমিয়ে আওতা বাড়ানোর অনুরোধও জানান তিনি।

জবাবে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে জ্বালানি মন্ত্রণালয় ফর্নেস ওয়েলের দাম বাড়িয়ে থাকতে পারে। তবে এ ব্যাপারে ভেবে দেখা হবে। ’

এসআরও জারি করা কতটা সংবিধান সম্মত এ ব্যাপারে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, ‘এসআরও জারি করে অনেক সময় বড় সমস্যার সমাধান করা হয়। এটা ব্যবসায়ী তথা সবার স্বার্থের দিক চিন্তা করেই করা হয়। তবে এটা যত কম করা যায়, এখন থেকে সে দিকে খেয়াল রাখতে হবে। ’

জ্ঞানকে প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করে হয়রানিমুক্ত ও কাগজপত্রবিহীন স্বয়ংক্রিয় শুল্কায়ন ব্যবস্থা গড়ে তোলার জন্য তিনি শুল্ক কর্মকর্তাদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ সময় : ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।