ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

উভয় স্টকে সূচকের ওঠা-নামায় লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৪
উভয় স্টকে সূচকের ওঠা-নামায় লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের ওঠা-নামা প্রবণতায় লেনদেন চলছে।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ২ পয়েন্ট কমে লেনদেন শুরু হয়।

এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে সূচক ৯ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে যায়। কিন্তুর এরপর থেকে সূচক আবার একটানা বাড়তে থাকে। ১০টা ৫৫ মিনিটে সূচক ইতিবাচক হয়ে যায়। এ সময়ে ডিএসইএক্স সূচক গত কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট বৃদ্ধি পায় এবং বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৩২ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৬৮৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯৮৭ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে ১৪৩টি প্রতিষ্ঠানের দাম বাড়লেও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ১৮ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩৯ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৪৩টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠা-নামা করছে- লংকা-বাংলা ফিন্যান্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এএফসি অ্যাগ্রো, যমুনা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংরাদেশ বিল্ডিং সিস্টেম এবং ইউসিবিএল।
 
অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯ হাজার ২৮০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১২ হাজার ৩৬০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৪ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করে।
 
এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।