bangla news

উভয় স্টকে সূচক ও লেনদেনে বড় পতন

41 |
আপডেট: ২০১৪-০২-১৬ ৪:২৩:০০ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচক ও লেনদেনে বড় পতন দিয়ে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচক ও লেনদেনে বড় পতন দিয়ে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে। 

 

রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ২৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৩৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

 

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

 

রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৬ দশমিক ৪৭ শতাংশ, টেক্সটাইল খাতের ৬ দশমিক ২৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ১৬ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৭ দশমিক ৩৩ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৪ দশমিক ৪৭ শতাংশ, ব্যাংক ১১ দশমিক ১৫ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১৩ দশমিক ২৫ শতাংশ, প্রকৌশল ৮ দশমিক ৮০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৫৪ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ১১ দশমিক ৮৯ শতাংশ।

 

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বাড়তে থাকে। বেলা ১১টা ২০ মিনিটের দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৩১ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর থেকে ডিএসইএক্স সূচক বাড়ার প্রবণতা একটানা কমতে থাকে। এক পর্যায়ে সূচক গত কার্যদিবসের চেয়ে কমে যায়। বেলা ২টা ২০ মিনিটের দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বনিম্ন ৫১০ পয়েন্ট কমে যায়। তবে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৫ পযেন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৭১৩ পয়েন্টে।

 

অনন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে এক হাজার ৬৮০ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ৯৮৫ পয়েন্টে অবস্থান করছে।

 

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ৮৩টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৮টির দাম।

 

রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ডেল্টা লাইফ ইন্সুরেন্স, স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল, সাউথইস্ট ব্যাংক, পদ্মা অয়েল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম এবং গ্রামীণ ফোন।

 

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১০২ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ২৫৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭৪ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৩৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৬০৩ পয়েন্টে।

 

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

 **প্রথম কার্যদিবসে সূচক বেড়ে লেনদেন শুরু

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-02-16 04:23:00