bangla news

প্রথম কার্যদিবসে সূচক বেড়ে লেনদেন শুরু

31 |
আপডেট: ২০১৪-০২-১৬ ১২:১২:০০ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বৃদ্ধি পেয়ে লেনদেন শুরু হয়েছে।

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বৃদ্ধি পেয়ে লেনদেন শুরু হয়েছে।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ১৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে লেনদেন শুরু হয়। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১৮ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে সূচক ২৪ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৩ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে সূচক ২২ পয়েন্ট, বেলা ১১টায় ২৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৮২ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৭১০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯৯৯ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে ১৪৯টি প্রতিষ্ঠানের দাম বাড়লেও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ২৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ৫৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৪৯টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, মেঘনা পেট্রোলিয়াম, হাইডেলবার্গ সিমেন্ট, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, স্কয়ার ফার্মা, পদ্মা অয়েল, তিতাস গ্যাস, যমুনা অয়েল এবং এএফসি অ্যাগ্রো।
 
অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯ হাজার ৩৯৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২ হাজার ৮২৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৪ হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করে।
 
এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-02-16 00:12:00