bangla news

আবারও কমেছে ডিএসই’র সূচক ও লেনদেন

43 |
আপডেট: ২০১৪-০২-১৩ ৫:১৭:০০ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচক ও লেনদেন কমে দিনের কার্যক্রম শেষ হয়েছে।

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচক ও লেনদেন কমে দিনের কার্যক্রম শেষ হয়েছে।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সামান্য কমলেও লেনদেন বৃদ্ধি পেয়েছে।
 
বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৯০ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৫৭২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭০ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৭ দশমিক ৪৪ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ৮০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৫০ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ৬১ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৪ দশমিক ৭০ শতাংশ, ব্যাংক ৯ দশমিক ৫৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১১ দশমিক ১৬ শতাংশ, প্রকৌশল ৯ দশমিক ৪২ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৮৮ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ১৩ দশমিক ৮০ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেতে থাকে। পৌনে ১১টার দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৪৫ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর ডিএসইএক্স সূচক কমতে থাকে। দুপুর ২টায় সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ১০ পয়েন্ট কমে।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৭৫৯ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৯৬ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ০ দশমিক ৮৫ পয়েন্ট কমে ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৩৫টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তীত রয়েছে ২৬টির দাম।
 
বৃহস্পতিবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ডেসকো, সাউথইস্ট ব্যাংক এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৩৬২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৫২০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৭৫৯ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭০ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-02-13 05:17:00