bangla news

সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

37 |
আপডেট: ২০১৪-০২-১২ ১২:০৯:০০ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্য সূচক ও লেনদেন বেড়ে এদিনের কার্যক্রম শেষ হয়েছে।

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্য সূচক ও লেনদেন বেড়ে এদিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭২ কোটি ৪০ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৯০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫ কোটি ১১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৮ দশমিক ১০ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ১১ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৫৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৮ দশমিক ৪২ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৫ দশমিক ৪২ শতাংশ, ব্যাংক ৯ দশমিক ১০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১৫ দশমিক ৫৭ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ৪৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৬ দশমিক ৬১ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৭ দশমিক ৫৪ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বাড়তে থাকে। বেলা সাড়ে ১১টার দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৪৯ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর থেকে ডিএসইএক্স সূচক বাড়ার প্রবণতা একটানা কমতে থাকে। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ০ দশমিক ২৪ পযেন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৬৩ পয়েন্টে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৯৩ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৯৬ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৯৪টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তীত রয়েছে ৩০টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল, পদ্মা অয়েল, লংকাবাংলা ফিন্যান্স, গ্রামীণ ফোন, রেনেটা লিমিটেড এবং এএফসি অ্যাগ্রো।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৩৬৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৫৪০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৭৬৭ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ১১ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪/আপডেটেড: ১৬১০ ঘণ্টা

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-02-12 00:09:00