ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চার শ’ শিক্ষার্থীকে বৃত্তি দিল ইসলামী ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১
চার শ’ শিক্ষার্থীকে বৃত্তি দিল ইসলামী ব্যাংক

ঢাকা : এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত সুবিধা বঞ্চিত ৪ শ’ শিক্ষার্থীকে মোট ১ কোটি ৯২ লাখ টাকার বৃত্তি দিচ্ছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

শুক্রবার এই বৃত্তির প্রথম ৬ মাসের ৩০ লাখ টাকা দেওয়া হয়েছে।



ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে বৃত্তির টাকা তুলে দেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান।

ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক আবু নাসের মোহাম্মদ আবদুজ জাহেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুয়েত আওকাফ পাবলিক ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল ও ব্যাংকের ডাইরেক্টর মোহাম্মদ আবদুল্লাহ আল জালাহমা, দৈনিক ইত্তেফাকের উপদেষ্টা সম্পাদক ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-এর চেয়ারম্যান হাবিবুর রহমান মিলন, ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আইনুন নিশাত, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর সভাপতি একে আজাদ ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আবদুর রব।

বাণিজ্যমন্ত্রী ফারুক খান প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘ইসলামী ব্যাংক কর্পোরেট সামাজিক দায়িত্ব পালনের ক্ষেত্রে একটি উদাহরণ সৃষ্টি করেছে। ’

তিনি অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকেও ইসলামী ব্যাংকের মতো কর্পোরেট সামাজিক দায়িত্ব পালনের মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টায় অংশ নেওয়ার আহ্বান জানান।

অধ্যাপক আবু নাসের মোহাম্মদ আবদুজ জাহের সভাপতির ভাষণে বলেন, ‘ধনী-দরিদ্রের ব্যবধান কমিয়ে সমৃদ্ধ সোনালী বাংলাদেশ গড়ার জন্য ইসলামী ব্যাংক কাজ করছে। প্রতিষ্ঠার শুরু থেকে এ ব্যাংক কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা থেকে হতদরিদ্র মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে এরই মধ্যে বিপুল কাজ করেছে। এ ব্যাংক দলমত নির্বিশেষে সব মানুষের জন্য।

২০১০ সালে এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষায় যেসব মেধাবী শারীরিক প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত ছাত্র-ছাত্রী কৃতিত্বের স্বার রেখেছে, ইসলামী ব্যাংক এমন ৪ শ’ শিক্ষার্থীকে মোট এক কোটি ৯২ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিচ্ছে।

এ কর্মসূচির অংশ হিসেবে ২০১০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত সুবিধা বঞ্চিত ২০০ শিক্ষার্থীকে প্রতি মাসে ১ হাজার ৫ শ’ টাকা করে ৪ বছর পর্যন্ত মোট ১ কোটি ৪৪ লাখ টাকা এবং ২০১০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত সুবিধাবঞ্চিত ২ শ’ শিক্ষর্থীকে প্রতি মাসে ১ হাজার টাকা করে ২ বছর পর্যন্ত মোট ৪৮ লাখ টাকা বৃত্তি দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময় : ১৮১১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।