ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজস্ব ক্ষতির সঙ্গে জড়িত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১১

ঢাকা : কম উৎপাদন দেখিয়ে সরকারের পৌনে তিন কোটি টাকা রাজস্ব ক্ষতির সঙ্গে জড়িত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৫৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ড. মহিউদ্দীন খান আলমগীর বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, মো. আব্দুস শহীদ, এমকে আনোয়ার, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মোহাম্মদ ছায়েদুল হক এবং নারায়ণ চন্দ্র চন্দ বৈঠকে অংশ নেন।

এর আগে রাজস্ব সংক্রান্ত অডিট আপত্তির প্রেক্ষিতে সভার বিজ্ঞপ্তি জারি করা হয়। যে সব প্রতিষ্ঠান জবাব দেয়নি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

সভায় অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ২০০৬-২০০৭ অর্থ বছরে বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের বার্ষিক হিসাব সম্পর্কিত অডিট আপত্তির প্রেক্ষিতে অনুচ্ছেদ ১,২,৪,  ৫,৯ ও ১০  নিয়ে আলোচনা হয় ।

এছাড়া বিধি বহির্ভূত রেয়াত প্রদান করায় ৩০,৫০,৩৪,৭৪৫/-(ত্রিশ কোটি পঞ্চাশ লাখ চৌত্রিশ হাজার সাত শ’ পঁয়তাল্লিশ) টাকা রাজস্ব ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে আদায়কৃত টাকার প্রমাণ ৭ (সাত) দিনের মধ্যে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে কমিটিতে উপস্থাপন করার সুপারিশ করা হয়। রুজুকৃত রিট মামলা দ্রুত নিষ্পত্তি এবং দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করার সুপারিশ করা হয়।

বৈঠকে অনুমোদিত মূল্যের চেয়ে কম মূল্যে পণ্য খালাস/বিক্রয় করায় ৬০,০৬,৩০৫/- (ষাট লাখ ছয় হাজার তিনশত পাঁচ) টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে আদায়কৃত টাকার প্রমাণ ১৫ (পনের) দিনের মধ্যে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে কমিটিতে উপস্থাপন, রুজুকৃত রিট মামলা দ্রুত নিষ্পত্তি ও দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করার সুপারিশ করা হয়।

বৈঠকে সম্পূরক শুল্ক ও মূসক আদায় না করায় ১,৪৬,৩৯,৪৮৪/- টাকা রাজস্ব ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে সভার বিজ্ঞপ্তি জারি হওয়ার পর যে সব প্রতিষ্ঠান জবাব দেয়নি তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, রুজুকৃত রিট মামলা দ্রুত নিষ্পত্তি ও দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করার সুপারিশ করা হয়।

বৈঠকে সঠিক/অনুমোদিত এইসএস কোডে শুল্কায়ন না করায় ৩৪,৬৩,৩০৮/- টাকা রাজস্ব ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে আদায়কৃত টাকার প্রমাণ জমাদান সাপেক্ষে বিষয়টি নিষ্পত্তি, অনাদায়ী টাকা ৩ (তিন) মাসের মধ্যে আদায় এবং যারা এইসএস কোড ব্যবহার করেনি, তাদের ব্যাখ্যা নিয়ে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে কমিটিতে উপস্থাপন  করার সুপারিশ করা হয়।

বৈঠকে প্রযোজ্য হারে সম্পূরক শুল্ক আদায় না করায় ২১,২৭,০৬৫/- টাকা রাজস্ব ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির বিষয়টি যথাযথ না হওয়ায় নিষ্পত্তির সুপারিশ করা হয়।

এ সময় ডেপুটি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলসহ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।