ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে ব্যাপক দরপতনে সারাদেশে বিক্ষোভ-ভাঙচুর

ন্যাশনাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১১
পুঁজিবাজারে ব্যাপক দরপতনে সারাদেশে বিক্ষোভ-ভাঙচুর

ঢাকা : ব্যাপক দরপতনের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন বন্ধ হয়ে যাওয়ায় চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, নোয়াখালী, কুমিল্লা,সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে পুঁজি হারানোক্ষুদ্র বিনিয়োগকারীরা বিক্ষোভ ও ভাঙচুর করেছেন।

আমাদের রাজশাহী প্রতিনিধি জানান, পুঁজিবাজারে দরপতনের প্রতিবাদে রাজশাহীতে ব্যাপক বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা।

বেলা দেড়টার দিকে বিক্ষোভ মিছিলে বাধা দিলে পুলিশের সঙ্গে বিনিয়োগকারীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় রাজশাহী নগরীর সাহেববাজার এলাকায় আইসিবির সামনে বিনিয়োগকারীরা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ ও কয়েকটি গাড়ি ভাংচুর করেন। পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

কুমিল্লা প্রতিনিধি জানান, পুঁজিবাজারে ব্যাপক দরপতনের প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েন কুমিল্লায় কয়েক হাজার বিনিয়োগকারী। তারা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের কান্দিরপাড় পূবালী চত্বর এলাকায় রাস্তা অবরোধ করেন। দুপুর সোয়া ১টায় কুমিল্লা জিলা স্কুল, শহরের সব ক’টি ব্রোকারেজ হাউস থেকে কয়েক’শ বিনিয়োগকারী মিছিলসহ কান্দিরপাড় চত্বরে জড়ো হয়। ক্ষুব্ধ বিনিয়োগকারীরা পূবালী চত্বরের রিকশা ভাংচুর করে আগুন ধরিয়ে দেয়।

এ সময় বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করে স্লোগান দেয়। দুপুর ২টার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

খুলনা প্রতিনিধি জানান, ঢাকা স্টক এক্সচেঞ্জ সভাপতি, অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগ দাবি করে খুলনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন বিনিয়োগকারীরা। শেয়ারবাজারে অব্যাহত নজীরবিহীন দরপতন এবং দেরিতে লেনদেন শুরু করায় বৃহস্পতিবার তারা প্রতিবাদ করেন। বিনিয়োগকারীরা নগরীর বিক্ষোভ মিছিল থেকে পিকচার প্যালেস মোড়ে অগ্নিসংযোগ ও ভাংচুর চালান। এ সময়ে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, ব্যাপক দরপতনে বিক্ষুব্ধ বিনিয়োগকারীরা অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এসইসি চেয়ারম্যান ও ডিএসসির প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে বিক্ষোভ মিছিল করেছেন। এ সময় তারা এসএস রোডে প্রাইলিঙ্ক সিকিউরিটিজ অফিসের সামনে রাস্তায় আগুন জ্বালিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তারা রিকশাও ভাঙচুর করেন।

নোয়াখালী প্রতিনিধি জানান, পুঁজিবাজারে দরপতনে নোয়াখালীতে মিছিল করেছে বিনিয়োগকারী। এ সময় তারা অর্থমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দেয়। শেয়ারবাজারের পতনের জন্য তারা সরকারের খামখেয়ালি মনোভাবকে দায়ী করে এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তপে কামনা করেন।

ফেনী প্রতিনিধি জানান, শেয়ারের অব্যাহত দরপতনের প্রতিবাদে ফেনীতে বিনিয়োগকারীরা বিক্ষোভ মিছিল, সমাবেশ ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। দুপুর ২টার দিকে বিােভকারীরা শহরের ট্রাংক রোড থেকে মিছিল নিয়ে এসএসকে রোড দিয়ে মহিপাল যান। এরপর তারা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন। আধঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রংপুর প্রতিনিধি জানান, অব্যাহত দরপতনের প্রতিবাদে রংপুরের বিনিয়োগকারীরা বিক্ষোভ মিছিল বের করেন। জাহাজ কোম্পানির মোড় থেকে মিছিল নিয়ে তারা শহরের বিভিন্ন সড়ক প্রদণি করে অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের বিরুদ্ধে স্লোগান দেন। এ সময় তারা জাহাজ কোম্পানির মোড়ে টায়ারে আগুন জ্বালিয়ে যানবাহন চলাচলে বাধা দেন। পরে প্রেসকাবের সামনে সমাবেশে করেন।

এছাড়া দেশের আরও কয়েকটি জেলা শহরে বিক্ষোভ করেছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে অর্থমন্ত্রী, ডিএসসির প্রেসিডেন্ট ও এসইসির চেয়াম্যানের পদত্যাগ দাবি করেন।

উল্লেখ্য, সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার দুপুর একটায় লেনদেন শুরু হওয়ার ৫ মিনিটের মাথায় অবিশ্বাস্য গতিতে সূচক ৬০০ পয়েন্ট পড়ে গেলে পুঁজিবাজারের লেনদেন বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ সময় : ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।