ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে তালিকাভুক্তির কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে- রিজভী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১১
পুঁজিবাজারে তালিকাভুক্তির কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে- রিজভী

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের সভাপতি শাকিল রিজভী বলেছেন, ‘বিভিন্ন কোম্পানি শেয়ার বাজারে তালিকাভুক্তিকালে কারসাজি করে আয় বেশি দেখিয়েছে কিনা তা তদন্ত করে দেখা উচিত। তদন্ত করে বেশি আয় দেখানোর কারসাজির পেছনে বিভিন্ন পর্যায়ে যারা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।



বৃহস্পতিবার দুপুরে হোটেল শেরাটনে পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
 
শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারের স্বার্থে বুকবিল্ডিং পদ্ধতিতে তালিকাভুক্তির আইন সংশোধন না হওয়া পর্যন্ত বুক বিল্ডিং পদ্ধতিতে যাতে আর কোনও কোম্পানি বাজারে আসতে না পারে সে ব্যবস্থা নিতে হবে।
 
ডিএসই সভাপতি বলেন, বুক বিল্ডিং পদ্ধতিতে বাজারে আসার জন্য এরই মধ্যে ৪৮টি কোম্পানি রোডশো করেছে। তাদের ব্যালান্সশিট পরীক্ষা নিরীক্ষা করা দরকার। প্রয়োজনে এসব কোম্পানির ব্যালান্সশিট তৈরি করতে গিয়ে যারা কারসাজি করে অতিরিক্ত আয় দেখিয়েছে তাদের চিহ্নিত করে বিচারের ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, ‘এরা ফিন্যান্সিয়াল ক্রিমিনাল। ’

দুপুর ১২টায় হোটেল শেরাটনের উইন্টার গার্ডেনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘বুকবিল্ডিং পদ্ধতির মাধ্যমে বাজারে লুটপাট হওয়ার সুযোগ ছিল। আমরা বিষয়টি ধরতে পেরেছি। আর যাতে এই লুটপাট না হয় সেজন্য বুকবিল্ডিং পদ্ধতি সংশোধন না হওয়া পর্যন্ত নতুন কোনও কোম্পানি যাতে অন্তর্ভুক্ত হতে না পারে সরকারকে সে ব্যবস্থা নিতে হবে। ’

শাকিল রিজভী সাংবাদিকদের জানান, ভবিষ্যতে অতি মূল্যায়িত হয়ে আর কোনও শেয়ার যাতে ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রবেশ করতে না পারে, সে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন,  পুঁজিবাজারের টাকা পুঁজিবাজারে রাখতে হবে। গত ৫ বছরে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলো বিপুল অংকের টাকা মুনাফা করেছে। সে টাকা বাজারে ধরে রাখতে হবে। এই টাকা মানি মার্কেটে না নিয়ে পুঁজিবাজারে রাখতে হবে।
 
ডিএসই সভাপতি এসময় বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশে টেলিভিশনের বিরুদ্ধে ভুল তথ্য দেওয়ার অভিযোগ করেন। তিনি বলেন, ‘একুশে টেলিভিশন ভুল তথ্য দিয়ে বাজারে ম্যানুপুলেশন করছে। তাদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেযার জন্য আমি এসইসির কাছে অনুরোধ করবো। ’

তিনি আরো বলেন, ‘ইটিভি পুজিবাজার নিয়ে নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে। এতে করে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আস্থার সংকট সৃষ্টি হচ্ছে। এটি বাজারে দরপতনে ভূমিকা রাখছে।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ডিএসই’র সিনিয়র সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, পরিচালক লাইলুন নাহার ইকরাম, পরিচালক ফিরোজ খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।