bangla news

টানা দ্বিতীয় কার্যদিবস কমলো সূচক ও লেনদেন

40 |
আপডেট: ২০১৪-০১-২৮ ১২:১৬:৩৫ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক কমে লেনদেন শেষ হয়েছে। এছাড়া এ দিন উভয় স্টকের লেনদেনও কমেছে।
 

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক কমে লেনদেন শেষ হয়েছে। এছাড়া এ দিন উভয় স্টকের লেনদেনও কমেছে।
 
মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ২৮ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৬৭২ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অপর শেয়ারবাজার সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৩ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
ডিএসইতে খাত ভিত্তিক লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৭ দশমিক ৬২ শতাংশ, টেক্সটাইল খাতের ১২ দশমিক ৬৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ৩ দশমিক ২৫ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১ দশমিক ৬৬ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ৭ দশমিক ৪১ শতাংশ, ব্যাংক ১৫ দশমিক ৫৩ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৯ দশমিক ৪৫ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ৫৫ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৮২ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৭ দশমিক ১৯ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর সূচক একটানা কমতে থাকে। বেলা পৌনে ১১টায় সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ২১ পয়েন্ট বৃদ্ধি পায়। তবে দুপুর ১টা ১০ মিনিটে সূচক সর্বনিম্ন ৫১ পয়েন্ট কমে।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৭০৬ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৬৪৭ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ৯৭১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৭৬টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৫টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- পদ্মা অয়েল, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, মেঘনা পেট্রোলিয়াম, বেঙ্গল উইন্ডসর, ইউসিবিএল, লংকা-বাংলা ফিন্যান্স, ইউনাইটেড এয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ২৯২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৩১০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৬৬৬ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৩ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-01-28 00:16:35