bangla news

ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৮০০ কোটি টাকা

40 |
আপডেট: ২০১৪-০১-২২ ১২:২৯:৪৬ এএম

নতুন বছরের শুরু থেকেই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাড়ছে দৈনিক লেনদেনের পরিমাণ।

ঢাকা: নতুন বছরের শুরু থেকেই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাড়ছে দৈনিক লেনদেনের পরিমাণ। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।
 
বুধবার ডিএসই’র লেনদেন ৮শ’ কোটি টাকা ছাড়িয়েছে। এদিন মোট লেনদেন হয়েছে ৮৩৪ কোটি ৮৮ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৭১০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭২ কোটি ২২ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৪ দশমিক ১৬ শতাংশ, টেক্সটাইল খাতের ১১ দশমিক ৬০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ৩ দশমিক ৪৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ৪৮ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৮ দশমিক ১৫ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ৯৬ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১১ দশমিক ১১ শতাংশ, প্রকৌশল ১৩ দশমিক ৭৪ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৪৮ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ১০ দশমিক ৭৫ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বাড়ে। এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা পৌনে ১২টার দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৬৭ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৬৪০ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৪০ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৬১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯১টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- পদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, অ্যাকটিভ ফাইন কেমিকেল, স্কয়ার ফার্মা, লংকাবাংলা ফিন্যান্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সামিট পূর্বাঞ্চল পাওয়ার, কনফিডেন্স সিমেন্ট, গ্রামীণফোন এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১১৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ১১৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৯৪৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৮৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৩৭৯ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭২ কোটি ২২ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-01-22 00:29:46