bangla news

টানা সাত কার্যদিবস সূচকের উত্থান

34 |
আপডেট: ২০১৪-০১-১৬ ১২:১৭:৩৮ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

এর ফলে টানা সাত কার্যদিবস ধরে বৃদ্ধি পেলো উভয় স্টক এক্সচেঞ্জের সূচক।
 
গত মঙ্গলবার ঈদ-এ মিলাদুন্নবী উপলক্ষে সরকারি ছুটি থাকায় উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন বন্ধ ছিল।
 
তবে বৃহস্পতিবার  উভয় এক্সচেঞ্জে লেনদেন কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৫১ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৬৯৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৮ কোটি ৯৩ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৬৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১১ দশমিক ৩৯ শতাংশ, টেক্সটাইল খাতের ১২ দশমিক ৭৪ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ০১ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ২৬ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৭ দশমিক ৮৩ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৯৭ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১২ দশমিক ৭৬ শতাংশ, প্রকৌশল ১৭ দশমিক ৯৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৩ দশমিক ৩৯ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ৫৩ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। তবে বেলা ১১টা ২০ মিনিটের দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচক আবারও বৃদ্ধি পেতে থাকে। লেনদেনের একপর্যায়ে ডিএসইএক্স সূচক সর্বোচ্চ ৪১ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৫১৯ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৭৮টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তীত রয়েছে ১৯টির দাম।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৫১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৮৮৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৫৯৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ২২ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৯৩ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪/আপডেট: ১৫৫২ ঘণ্টা
সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-01-16 00:17:38