ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে শীর্ষ ৩০ অর্থনৈতিক শক্তির তালিকায় আসবে: চীনা রাষ্ট্রদূত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১

ঢাকা: চীনের রাষ্ট্রদূত ঝাং জিয়ানয়ি বলেছেন ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের শীর্ষ ৩০ অর্থনৈতিক শক্তির তালিকায় স্থান করে নেবে।  

রোববার হোটেল সোনারগাঁওয়ে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফসিসিআই) এর মাসিক ভোজসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ধারণার কথা তুলে ধরেন।

    

ঝাং জিয়ানয়ি বলেন, গত এক বছরে চীনের সঙ্গে বাংলাদেশের ৬.২ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্যিক লেনদেন হয়েছে। এই লেনদেনের হার পূর্ববর্তী বছরের চেয়ে ৫২ শতাংশ বেশি। একই সময় বাংলাদেশের চার হাজার ৭৬২টি পণ্য শুল্ক ছাড়াই চীনে প্রবেশ করেছে।

তিনি বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ এবং আঞ্চলিক যোগাযোগ নিয়ে আগামী ১৯ জানুয়ারি পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। এতে মিয়ানমার, ভারত ও নেপালের প্রতিনিধিরাও অংশ নেবেন।    

এফসিসিআই এর সভাপতি এএম হামিম রহমতউল্লাহ সভায় সভাপতিত্ব করেন। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চীনা দূতাবাসের লিন উইকজাং।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।