ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রহিমআফরোজ, দাইয়ুর বাহারি সব পণ্য ॥ রয়েছে মূল্যছাড়, উপহার

সালাম ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১
রহিমআফরোজ, দাইয়ুর বাহারি সব পণ্য ॥ রয়েছে মূল্যছাড়, উপহার

ঢাকা: বিদ্যুত ঘাটতির দেশ বাংলাদেশ। শীতকাল পেরোলেই আবার শুরু যন্ত্রণাময় লোডশেডিং।

তখন সারাদেশেই আইপিএস ও ইউপিএস কেনার হিড়িক পড়ে যায়। চাহিদা বেশি থাকায় দামও কিছুটা বেশি পড়ে। তাই অনেকেই শীতকালে এগুলো কিনে রাখেন।

বিশেষ মূল্যছাড়সহ ক্রেতাদের কাছে সেই সুযোগ পৌঁছে দিতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় রয়েছে রহিমআফরোজ। মেলার ২৭ নম্বর মিনি প্যাভেলিয়নে বাংলাদেশে আইপিএস, ইউপিএস ও স্ট্যাবিলাইজার তৈরিতে সুনাম অর্জনকারী রহিমআফরোজ গড়ে তুলেছে ‘ইউরেকা’ নামে একটি ইলেক্ট্রনিক্স জোন।

শুধু নিজেদের পণ্যই নয়, প্যাভেলিয়নে ক্রেতারা পাচ্ছেন কোরিয়ার বিখ্যাত দাইয়ু কোম্পানির টেলিভিশন, রেফ্রিজারেটর, ডিপ ফ্রিজার, এয়ার কন্ডিশনার, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন ইত্যাদি।

এবার জেনে নেওয়া যাক বিভিন্ন পণ্যের দাম। ৫০০ ওয়াট ভিএলএক্স ৬০০ প্রিমিয়াম মডেলের আইপিএসের বিশেষ মূল্য ৩৫২০০ টাকা, যা নিয়মিত মূল্যের চেয়ে ১১০০ টাকা কম। এটিতে রয়েছে দুই বছরের ওয়ারেন্টি।

২৮০ ওয়াটের রেডিয়েন্ট ৩৫০-প্লাস আইপিএসের নিয়মিত মূল্য ১৯৩০০ টাকার পরিবর্তে মেলা থেকে কেনা যাচ্ছে ১৮৭৫০ টাকায়। ৫০০ ওয়াটের ভিএলএক্স ৬০০ প্লাস মডেলের আইপিএসের মূল্য ৯৫০ টাকা কমিয়ে রাখা হচ্ছে ৩২ হাজার টাকা। এ দু’টি মডেলে ১৮ মাসের ওয়ারেন্টি দিচ্ছে রহিমআফরোজ।

এছাড়া মেলায় ২৮০ ওয়াটের রেডিয়েন্ট ৩৫০ মডেলের আইপিএস ১৬৫৪০, ৪০০ ওয়াটের রেডিয়েন্ট ৫৫০ মডেল ২২৯০০, ৫০০ ওয়াটের ভিএলএক্স ৬০০ মডেল ২৮২০০, ৬০০ ওয়াটের ডিবি সাইন ৮০০ মডেল ৩৫৭৫০, এক হাজার ২০০ ওয়াটের আইওএন ১৫০০ ভিএ মডেল ৫৬৫০০, দুই হাজার ৩০০ ওয়াটের আইওএন ৩.০ কেভিএ মডেল এক লাখ ১৩৮০০, চার হাজার ৫০০ ওয়াটের জাম্বু ৬ কেভিএ মডেল দুই লাখ ৭১৫০০ এবং সাত হাজার ৫০০ ওয়াটের জাম্বু ১০ কেভিএ মডেলের আইপিএস পাচ্ছেন চার লাখ ১৮ হাজার টাকায়। এগুলোর ওয়ারেন্টি এক বছর।

কম্পিউটারের সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) ও ১৫ ইঞ্চি মনিটরে ১৫ মিনিট ব্যাকআপ দেওয়ার ক্ষমতাসম্পন্ন ৬০০ ভিএ প্রিমিয়াম মডেলের ইউপিএস ৪১৫০ টাকায় এবং ১০ মিনিট ব্যাকআপের ইকোনমি মডেলের ইউপিএস ৩৭৫০ টাকায় পাওয়া যাচ্ছে। ৩০ মিনিট ব্যাকআপের ৮০০ ভিএ ইকোনমি মডেলের ইউপিএস ৫৭২৫ টাকায় এবং ৪০ মিনিট ব্যাকআপের ১০০০ ভিএ প্রিমিয়াম মডেলের ইউপিএসের দাম রাখা হচ্ছে সাত হাজার টাকা। সবক’টিতেই ওয়ারেন্টি এক বছর।

ভোল্টেজ স্ট্যাবিলাইজারের ক্ষেত্রে নিয়মিত মূল্যই রাখা হচ্ছে বাণিজ্যমেলায়। ৮৫ থেকে ২৭৫ ভোল্ট ক্ষমতার এসএমআর ৫০০ ভিএ মডেলের স্ট্যাবিলাইজার ২৫০০ টাকা ও এসএমআর ১০০০ ভিএ মডেলেরটি চার হাজার টাকা এবং ১৩০ থেকে ২৭৫ ভোল্ট ক্ষমতার ৫০০ ভিএ মডেলের স্ট্যাবিলাইজার ২৪০০ টাকা ও এসএমআর ১০০০ ভিএ মডেলেরটির মূল্য ৩৭০০ টাকা। এগুলোতে রয়েছে দুই বছরের ওয়ারেন্টি।

দাইয়ু কোম্পানির ১৪ ইঞ্চি ও ২১ ইঞ্চি টেলিভিশন যথাক্রমে ১০৬০০ ও ১৩৯০০ টাকায়, ২১ ইঞ্চি ফ্যাট স্ক্রিন টেলিভিশন ১৬৫০০ টাকায় এবং ২১ ইঞ্চি আলট্রা সিøম টেলিভশন ১৮৫০০ টাকায় বিক্রি করছে রহিমআফরোজ। ৩২ ও ৪২ ইঞ্চি এলসিডি টিভি পাওয়া যাবে যথাক্রমে ৭৫ হাজার ও এক লাখ ৩২৫০০ টাকায়।

এক টন ক্ষমতার ডিএসবি-১২৯এল ও ডিএসই-১২৯এলএইচ মডেলের এয়ার কন্ডিশনার যথাক্রমে ৪৪৯০০ ও ৪৫৯০০ টাকা, দেড় টন ক্ষমতার ডিএসবি-১৮৯এল মডেলে ৬৩ ৯০০ এবং দুই টন ক্ষমতার ডিএসবি-২৪৯এল ক্ষমতার এয়ারকন্ডিশনার ৭৬৯০০ টাকায় পাওয়া যাচ্ছে। সবগুলোই স্পিøট।

১৫১ লিটার থেকে ৬৫৬ লিটার ক্ষমতাসম্পন্ন দাইয়ুর ১২ মডেলের রেফ্রিজারেটর রয়েছে ইউরেকা’য়। ২৩৯০০ টাকা থেকে শুরু করে এক লাখ ৪৫৯০০ টাকার মধ্যে রয়েছে এগুলোর দাম।

১০০ লিটার ক্ষমতার ডিপ ফ্রিজার ২০৯০০, ১২০ লিটারের ২৪৯০০, ২৫০ লিটারের ৩০৯০০ এবং ৩১০ লিটার ক্ষমতার ডিপ ফ্রিজারের দাম রাখা হচ্ছে ৩৪৯০০ টাকা।

এছাড়া ২০ থেকে ৪২ লিটার ক্ষমতার চার ধরনের মাইক্রোওয়েভ ওভেন রয়েছে দাইয়ুর। এগুলোর দাম ৬৬০০ টাকা থেকে ২০৯০০ টাকার মধ্যে। ছয় থেকে সাত কেজি ধারণক্ষমতার তিন ধরনের ওয়াশিং মেশিন পাওয়া যাচ্ছে ২৫৯০০ টাকা থেকে ৩৫৯০০ টাকার মধ্যে।

মেলায় রহিমআফরোজের প্যাভেলিয়ন ইনচার্জ রাসেল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘নিজেদের পণ্যের বাইরে প্রথমবারের মতো আমরা টিভি, ফ্রিজ ইত্যাদি ইলেক্ট্রনিক পণ্য সংযুক্ত করেছি। মেলায় এসব পণ্যে মূল্যছাড় না থাকলেও ক্রেতাদের জন্য বিভিন্ন উপহার রয়েছে। ৫০০ থেকে দুই হাজার টাকা নগদ ছাড়সহ ক্রেতারা পাচ্ছেন দাইয়ুর ব্যাগ, কলম, চাবির রিং ইত্যাদি। ’

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।