ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এসইসি’র ৩২৫ কোটি টাকার প্রেফারেন্স শেয়ার অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০
এসইসি’র ৩২৫ কোটি টাকার প্রেফারেন্স শেয়ার অনুমোদন

ঢাকা: সামিট পাওয়ার ও বিডিকম অনলাইন লিমিটেডের ৩২৪ কোটি ৬৪ লাখ টাকার অগ্রাধিকার (প্রেফারেন্স) শেয়ার অনুমোদন করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

মঙ্গলবার এসইসি’র কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়।



এছাড়া সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের (যাদের ব্রোকার ও ডিলার ছিল) আলাদা সাবসিডিয়ারি কোম্পানি গঠনের মেয়াদ ৩০ জুন থেকে ৩ মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রেও এটি প্রযোজ্য হবে।
 
সভা শেষে এসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভুঁইয়া সাংবাদিকদের বলেন, সামিট পাওয়ার ও বিডিকম অনলাইনের প্রিফারেন্স শেয়ার এসইসির কমিশন সভায় অনুমোদন দেয়া হয়েছে। একইসঙ্গে কমিশন সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আলাদা সাবসিডিয়ারি কোম্পানির গঠনের মেয়াদ তিন মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বেধে দেওয়া হয়েছে।
 
কোম্পানি দুইটির মধ্যে সামিট পাওয়ার ২০ শতাংশ রূপান্তরযোগ্য ১০০ টাকা অভিহিত মুল্যের তিন কোটি প্রেফারেন্স শেয়ার ছাড়বে। ২০১১ সালের ৩১ আগস্টে মার্কেট প্রাইজ থেকে ২০ শতাংশ কম দামে এসব প্রেফারেন্স শেয়ার সাধারণ শেয়ারে রূপান্তরিত হবে। কোম্পানির সাধারণ শেয়ারহোল্ডাররা ২টি শেয়ারের রিপরীতে একটি প্রেফারেন্স শেয়ার পাবেন। বাকি শেয়ারগুলো প্লেসমেন্টের মাধ্যমে বরাদ্দ দেয়া হবে।
 
অন্যদিকে বিডিকম অনলাইন ১০০ শতাংশ রূপান্তরযোগ্য ২ কোটি ৪৬ লাখ ৪০ হাজার  প্রেফারেন্স শেয়ার ছাড়বে। প্রতিটি শেয়ারের অভিহিত মুল্য হবে ১০ টাকা। কোম্পানির সাধারন শেয়ারহোল্ডারা ১টি সাধারণ শেয়ারের বিপরীতে একটি প্রেফারেন্স শেয়ার পাবেন।
অবশিষ্ট ১ কোটি ২৩ লাখ ২০ হাজার শেয়ার প্লেসমেন্টের মাধ্যমে দেওয়া হবে। ২০১১ সালের ১০ জানুয়ারি প্রেফারেন্স শেয়ারগুলো সাধারণ শেয়ারে রূপান্তরিত হবে। উভয়  কোম্পানির প্রেফারেন্স শেয়ার এক বছর লক ইন থাকবে।
 
বাংলাদেশ স্থানীয় সময়ঃ ১৭৪৪ ঘন্টা ১৩ জুলাই ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad