ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইন-শৃঙ্খলা উন্নয়নের আহ্বান রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১
আইন-শৃঙ্খলা উন্নয়নের আহ্বান রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের

ঢাকা: রডের গাড়ি ছিনতাই রোধে এবং স্টিল ও রি-রোলিং শিল্প এলাকায় আইন-শৃঙ্খলা উন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন।

পাশাপাশি এ সেক্টরের শিল্পগুলোর জন্য ইন্ডাস্ট্রিয়াল পুলিশ বাহিনীর কার্যক্রম চালুর দাবিও জানানো হয়।


 
রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ মাসাদুল আলম মাসুদ জানান, গত ১১ নভেম্বর এ সম্পর্কিত আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হয়। স্বরাষ্ট্রমন্ত্রী পরিস্থিতি উন্নয়নে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দেন।

এরপরও সাভারের হেমায়েতপুর এবং কালিয়াকৈর এলাকা থেকে গত এক মাসে তিনটি রড বোঝাই  গাড়ি ছিনতাই হয়েছে বলে জানান তিনি।

এ নিয়ে গত ছয় মাসে ২২টি রড বোঝাই গাড়ি ছিনতাই হয়েছে বলেও জানান তিনি।

এছাড়া টেলিফোনের মাধ্যমে একটি চক্র এই শিল্পে চালাচ্ছে নীরব ছিনতাই বলে অভিযোগ করেন  অ্যাসোসিয়েশনটির চেয়ারম্যান।

বাংলাদেশে ডলারের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে যৌক্তিক হারে সমন্বয় করার দাবি জানিয়ে প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক আবুল কাশেম মজুমদার বলেন, ‘এ কারণে কাঁচামাল আমদানি ব্যয় বাড়ছে। উৎপাদন ব্যয়টাও বেশি হচ্ছে। প্রোডাক্টের দামও বেশি রাখতে হচ্ছে। ’

ভারতের সেভেন সিস্টারস অঙ্গরাজ্যে বাংলাদেশের রডের বিশাল বাজার ও চাহিদা আছে জানিয়ে তিনি ভারতে শুল্কমুক্ত রড রপ্তানির ব্যবস্থা করার আহ্বান জানান।

সরকার নতুন করে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ না দেওয়ায় লক্ষ্যমাত্রার মাত্র ৪০ ভাগ রড উৎপাদিত হচ্ছে বলে জানান প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক।

তিনি জানান, গ্যাস ও বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় রিহ্যাবের সদস্য প্রতিষ্ঠানগুলো নতুন ফ্যাট নির্মাণের উৎসাহ পাচ্ছে না। এ কারণে রডের চাহিদাও কমে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন বাণিজ্য বিভাগের পরিচালক সাইফুর রহমান, সদস্য হুমায়ূন কবীর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ১৬ জানুয়ারি, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।