ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অপ্রয়োজনে আমদানি বন্ধ করে দেশি লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১১
অপ্রয়োজনে আমদানি বন্ধ করে দেশি লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি

ঢাকা: অপ্রয়োজনে লবণ আমদানি বন্ধ করে দেশি লবনের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি জানিয়েছে কক্সবাজারের লবণ চাষী সমিতি।

শনিবার জাতীয় প্রেসকাবে আয়োজিত ‘মাঠ পর্যায়ে লবণের প্রকৃত মূল্য নির্ধারণ এবং অপ্রয়োজনে লবণ আমদানি রোধ করে লবণচাষীদের রা করুন’-শীর্ষক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।



এ সময় জাতীয় লবণনীতি প্রণয়নেরও দাবি তুলে মাঠ পর্যায়ে মূল্য নির্ধারণসহ লবণচাষীদের ভর্তুকি দেওয়ার দাবি জানান তারা। এছাড়া চাষীদের চিহ্নিত করে পরিচয়পত্র প্রদান ও লবণ চাষের উন্নয়নে উৎপাদন থেকে বিক্রি পর্যন্ত যাবতীয় কর্মকাণ্ড সরকারের নিয়ন্ত্রণে রাখারও দাবী জানান লবণচাষীরা।

মাঠ পর্যায়ে লবণের দাম ১ টাকা কেজি হলেও খুচরা বাজারে তা ১৮ টাকায় বিক্রি হচ্ছে বলে উল্লেখ  করে তারা বলেন, ‘এ বিশাল মুনাফা কারা ভোগ করছে তা সরকারকে খতিয়ে দেখতে হবে। ’

সংবাদ সম্মেলনে লবণচাষীরা অভিযোগ করেন, দেশে ল্যমাত্রার অধিক লবণ উৎপাদন হলেও ব্যবসায়ীরা অতি মুনাফার আশায় ভারত ও বার্মা থেকে লবণ আমদানি করে দেশের এই স্বয়ংসম্পুর্ণ খাতকে বিলুপ্ত করার ষড়যন্ত্র করছে। তাই তারা স্থানীয়ভাবে উৎপাদিত লবণ ক্রয় না করে কম দামে বিদেশ থেকে লবণ আমদানি করে স্থানীয় বাজারে বিক্রি করে স্থানীয় লবণচাষীদের পথে বসাচ্ছে।

তারা আরো অভিযোগ করেন, গত ২০০৯-২০১০ অর্থ বছরে ১৩ দশমিক ৪০ ল মে. টন লবণ উৎপাদনের ল্যমাত্রা থাকলেও চাষীরা ১৭ দশমিক ৪০ ল মে. টন লবণ উৎপাদন করেছে। কিন্তু মজুতকৃত লবণ এখনও বিক্রি করতে না পারায় তারা উৎপাদন খরচটুকুও তুলতে পারেননি। তাই এবার লবণ মৌসুম শুরু হলেও প্রায় ৪৫ হাজার চাষী তির আশঙ্কায় আর মাঠে নামছেন না।
 
সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন কোস্ট ট্রাস্টের মোস্তফা কামাল আখন্দ ও মূল রচনা উপস্থাপন করেন লবণ চাষী সমিতির সাধারণ সম্পাদক এফএম নুরুল আলম।

এ সময় লবণ চাষী কল্যাণ পরিষদ সভাপতি মোস্তফা কামাল চৌধুরী, লবণ চাষী সমিতির সভাপতি অ্যাডভোকেট শহিদুল্লাহ, লবণ চাষী ঐক্য পরিষদের সভাপতি শরীফ বাদশা, একই সংগঠনের রহুল কাদের বাবুল, নাজেম উদ্দিন, হারুনুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, লবণ শিল্পকে রায় আয়োজকরা ইতিমধ্যে কক্সবাজারের জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন। এছাড়া দাবী আদায়ের ল্েয আগামী ২২ জানুয়ারি জাতীয় প্রেসকাবের সামনে মানব বন্ধন ও র‌্যালি করার ঘোষণা দিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।