ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিএসটিআই-এর ক্ষমতা বাড়ানোর প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

ঢাকা: পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে বিএসটিআই-এর ক্ষমতা বাড়ানোর প্রস্তাব করেছে নব নির্বাচিত মেট্রোপলিট্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) নেতারা।

শিল্পমন্ত্রণালয়ে বুধবার দুপুরে এমসিসিআইয়ের নব নির্বাচিত পরিচালনা পরিষদের সদস্যরা শিল্পমন্ত্রী দিলীপ বড়ূয়ার সঙ্গে বৈঠককালে ওই প্রস্তাব দেন।



নেতারা বলেন, প্রতিবেশী দেশ ভারতসহ বিশ্ববাজারে বাংলাদেশি শিল্প পণ্য রপ্তানির পথ সুগম করতে বিএসটিআইকে আধুনিক প্রতিষ্ঠানে উন্নীত করার বিকল্প নেই।

এসময় তারা দেশী-বিদেশি শিল্প উদ্যোক্তাদের তথ্যগত সেবা প্রদানের জন্য একটি ইন্ডাস্ট্রিয়াল ডাটাবেজ গড়ে তোলারও পরামর্শ দেন।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম খোরশেদ আলম, এমসিসিআইর প্রেসিডেন্ট মেজর জেনারেল (অব.) আমজাদ খান চৌধুরী, ভাইস প্রেসিডেন্ট নিহাদ কবির, সেক্রেটারি জেনারেল ফারুক আহমেদ, কার্যনির্বাহি পরিষদের সদস্য গোলাম মাঈনুদ্দিন, আনিস এ. খান, কামরান টি. রহমান, আবিদ এইচ. খান, সৈয়দ তারেক মোহাম্মদ আলী, উপদেষ্টা চৌধুরী কামাল হায়দার উপস্থিত ছিলেন।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, দেশীয় শিল্পের সুরায় কাঁচামাল আমদানির ক্ষেত্রে ট্যারিফ ও শুল্ক কাঠামো যুক্তিযুক্ত করার লক্ষে সরকার কাজ করছে। আসন্ন বাজেটে এর প্রতিফলন ঘটবে।

এসময় দেশীয় রুগ্ন শিল্প পুনরুদ্ধারে শিগগিরই একটি রুগ্ন শিল্প আইন প্রণয়ন করা হবে বলে জানান মন্ত্রী।
 
বৈঠকে এমসিসিআই নেতারা দেশের শিল্পখাত গতিশীল করার লক্ষে প্রয়োজনীয় সুপারিশ তুলে ধরেন।

তারা ভারতের ব্যুরো অব স্ট্যান্ডার্ড (বিআইএস) এর সঙ্গে বিএসটিআইয়ের পারস্পরিক মানসনদ গ্রহণ প্রক্রিয়া দ্রুততর করার পরামর্শ দেন এবং বাংলাদেশি উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের অনুমতি দেওয়ার জন্য শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।