ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পদ্মা সেতুর সাড়ে বিশ হাজার কোটি টাকার প্রকল্প একনেকে উঠছে মঙ্গলবার

ইশতিয়াক হুসাইন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
পদ্মা সেতুর সাড়ে বিশ হাজার কোটি টাকার প্রকল্প একনেকে উঠছে মঙ্গলবার

ঢাকা: পদ্মা বহুমুখী সেতুর সংশোধিত প্রকল্প মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠছে। সংশোধনের পর পদ্মা সেতুর ব্যয় দাঁড়াচ্ছে ২০ হাজার ৫০৭ কোটি টাকা।



পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, এর মধ্যে বাংলাদেশ সরকার অর্থায়ন করবে ৪ হাজার ২৫৭ কোটি টাকা। বাকি ১৬ হাজার ২৪৯ কোটি টাকা আসবে প্রকল্প সাহায্য বাবদ।

মহাজোট সরকার ২০১৩ সালের মধ্যে মাওয়া-জাজিরা পয়েন্টে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর নির্মাণ কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

নকশা পরিবর্তন, সেতুর দৈর্ঘ্য বৃদ্ধি, জমি অধিগ্রহণসহ বিভিন্ন কারণে পদ্মা সেতুর ব্যয় বেড়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

২০০৭-০৮ অর্থবছরে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার এর প্রকল্প ব্যয় অনুমোদন দিয়েছিল ১০ হাজার ১৬১ কোটি টাকা। অনুমোদিত এই অর্থের তিন হাজার ২৮১ কোটি টাকা দেওয়ার কথা ছিল সরকারের। বাকি ৬ হাজার ৮৮০ কোটি টাকা আসবে প্রকল্প সাহায্য থেকে। তত্ত্বাবধায়ক সরকার ২০১৫ সালের মধ্যে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করেছিল।  

এই প্রকল্পের অধীনে এক হাজার ১২৪ হেক্টর জমি, ১৪ কিলোমিটার নদী ব্যবস্থাপনা, ১২ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) পদ্মা সেতু প্রকল্পের জন্য ২০১০-১১ অর্থবছরে ১ হাজার ২০৮ কোটি টাকা অনুমোদিত হয়। এর মধ্যে ৩শ’ কোটি টাকা সরকারি অর্থায়ন ও বাকি ৯০৮ কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে আসবে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।