ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেসরকারি আইসিডির সার্ভিস চার্জ বৃদ্ধি: আপত্তি শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

চট্টগ্রাম: বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোতে (আইসিডি) খালি কনটেইনারের গ্রাউন্ড রেন্ট চার্জসহ চার ধরনের চার্জ বাড়ানোকে কেন্দ্র করে বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন ও বিআইসিডিএ’র মধ্যে টানাপোড়েন চলছে।

বর্ধিত এই চার্জকে অযৌক্তিক দাবি করে প্রয়োজনে আইনের আশ্রয় নেওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন নেতারা।



অন্যদিকে বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো নেতারা বলছেন, পুনর্নির্ধারিত চার্জ না দিলে আইসিডিগুলো খালি কনটেইনার রাখা বন্ধ করে দেবে।

প্রথমবারের মতো আইসিডিগুলো সম্মিলিতভাবে গত ২৫ ডিসেম্বর খালি কনটেইনার চার্জসহ চার ধরনের সার্ভিসের চার্জ বাড়ায়। এর মধ্যে খালি কনটেইনারের গ্রাউন্ড রেন্ট চার্জ ২০ ফুটের ক্ষেত্রে ৪০ টাকা থেকে বাড়িয়ে ১৫০ টাকা করা হয় এবং ৪০ ফুটের চার্জ ৬০ টাকা থেকে বাড়িয়ে ৩শ’ টাকা করা হয়।

এছাড়া লিফট অন-লিফট অফ (কনটেইনার ওঠানো-নামানো) চার্জ ১০ টাকা থেকে সর্বোচ্চ ৫০ টাকা বাড়িয়ে ২শ’ টাকা, ডকুমেন্টেশন চার্জ ১০ টাকা বাড়িয়ে ১৫০ টাকা এবং হলেজ চার্জ (পরিবহন) ২০ ফুট কনটেইনারের ক্ষেত্রে ৭শ’ টাকা ও ৪০ ফুটের চার্জ ১ হাজার ৪শ’ টাকা করা হয়েছে।  

আগামী ১৫ জানুয়ারি থেকে বর্ধিত চার্জ কার্যকর করা হবে বলে এক সার্কুলারে জানিয়েছে বিআইসিডিএ।

এদিকে এমটি কনটেইনার গ্রাউন্ড রেন্ট চার্জ বর্তমান রেটের চেয়ে ৬শ’ গুণ বাড়ানো হয়েছে দাবি করে বাড়তি চার্জ তারা দেবেন না বলে জানিয়েছেন শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন নেতারা।
 
সংস্থার সাধারণ সম্পাদক কামাল হায়াত বাংলানিউজকে বলেন, ‘অফডকগুলো যদি যৌক্তিকভাবে চার্জ বাড়াতো আমাদের কোনো আপত্তি থাকতো না। কিন্তু একসাথে ৬শ’ গুণ চার্জ বাড়ানোর নজির কোথাও নেই। চার্জ বেশি বাড়ানোর ফলে মেইন লাইন অপারেটররা আর অফডকে কনটেইনার রাখার ব্যাপারে উৎসাহী হবেন না। এতে বন্দরের কনটেইনার জট বাড়ার পাশাপাশি দেশের প্রধান রপ্তানি খাত গার্মেন্টস সেক্টরসহ পুরো অর্থনীতিতে বিরুপ প্রভাব পড়বে এবং শেষ পর্যন্ত ভোক্তার উপর এর দায় চাপবে। ’

তিনি আরো বলেন, ‘এ ব্যাপারে আলোচনার জন্য আমরা বিআইসিডিএ’কে চিঠি দিয়েছি, কিন্তু আজ পর্যন্ত কোন সাড়া পাওয়া যায়নি। অফডকগুলো চার্জ না কমালে প্রতিকারের জন্য আমাদের আইনে’র আশ্রয় নিতে হবে। ’

এদিকে চার্জ বাড়ানো নয়, পুনর্নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে বিআইসিডিএ’র সাধারণ সম্পাদক রুহুল আমিন বাংলানিউজকে বলেন, ‘আগে চার্জ অনেক কম ছিল, তাই  পুনর্নির্ধারণ করাতে এখন অনেক বেশি মনে হচ্ছে। ’

এরপরও রেট বন্দরের চেয়ে অনেক কম উল্লেখ করে তিনি বলেন, ‘শিপিং এজেন্টরা নতুন রেটে চার্জ না দিলে অফডকগুলো খালি কনটেইনার রাখবে না। ’

তিনি আরো বলেন, ‘ওয়ান ইলেভেনের পর এমটি কনটেইনার গ্রাউন্ড রেন্ট  চার্জ ২০ ফুট ও ৪০ ফুটের ক্ষেত্রে যথাক্রমে দেড়শো থেকে ৩শ’ টাকা ছিল। কিন্তু নিজেদের মধ্যে প্রতিযোগিতার কারণে অফডকগুলো পর্যায়ক্রমে রেইট অনেক কমিয়ে আনে। এতে অনেক আইসিডি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। নিজেদের অস্তিত্ব রক্ষার স্বার্থে আমরা সম্মিলিতভাবে সার্ভিস চার্জ পুনর্নির্ধারণ করেছি। এখন থেকে সবাই এক ধরনের চার্জ নেবে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad