ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পরিস্থিতি স্বাভাবিক না হলে খুলবে না রি-রোলিং মিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
পরিস্থিতি স্বাভাবিক না হলে খুলবে না রি-রোলিং মিল

ঢাকা: কাঁচামালের বাজারে অস্থিতিশীল পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত রি-রোলিং মিল বন্ধ থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ রি-রোলিং মিল অ্যাসোসিয়েশন।

সোমবার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিকী বাংলানিউজকে বলেন, ‘কাঁচামালের বাজারে অস্থিতিশীল পরিস্থিতির নিরসন না হওয়া পর্যন্ত সব রোলিং মিল বন্ধ থাকবে।



কৃত্রিমভাবে কাঁচামালের সঙ্কট সৃষ্টি করে এসএম রডের দাম বাড়ানো হয়েছে অভিযোগ করে গত রোববার থেকে বন্ধ রয়েছে দেশের ৪৫০টি রি-রোলিং মিল।

বাংলাদেশ রি-রোলিং মিল অ্যাসোসিয়েন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন এবং স্টিল স্ক্র্যাপ বায়ার্স অ্যাসোসিয়েনশনের যৌথ ঘোষণায় মিলগুলো বন্ধ হয়ে যায়।

এর আগে গত ৮ জানুয়ারি রাতে তারা যৌথ সভায় মিল বন্ধের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আবু বকর সিদ্দিকী জানান, হঠাৎ করে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন কাঁচামালের দাম প্রতি টনে ৫ থেকে ৭ হাজার টাকা বাড়িয়ে দিয়েছে।

বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)’র রিটের অজুহাত দেখিয়ে এ দাম বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘এ শিল্পে অস্থিরতা দূর না হলে প্রায় ১০ লাখ শ্রমিক বেকার হয়ে পড়বে এবং বিনিয়োগের প্রায় ৫ কোটি টাকা লোকসানের মুখে পড়বে। ’

উল্লেখ্য, প্রতি বছর দেশের রি-রোলিং মিলগুলোতে প্রায় ২৫ লাখ মেট্রিক টন রড তৈরি হয়। যা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।