ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজশাহী চেম্বারকে কারণ দর্শানোর নোটিশ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১১

রাজশাহী: অস্তিত্বহীন ও নিষ্ক্রিয় বিভিন্ন ব্যবসায়ী ও বাণিজ্য সংগঠনের সদস্যদের রাজশাহী চেম্বারের ভোটার তালিকাভুক্ত করায় কেন আসন্ন নির্বাচন স্থগিত করা হবে না এবং কেন রাজশাহী চেম্বারে প্রশাসক নিয়োগ করা হবে না- ৭ দিনের মধ্যে তার কারণ জানাতে নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত বাণিজ্য সংগঠনের পরিচালক যুগ্ম-সচিব তানকিন হক সিদ্দিকী সারিত এক চিঠিতে রাজশাহী চেম্বারের সভাপতিকে এই কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।



চিঠিটি গত বৃহস্পতিবার এসে পৌঁছালেও রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজর সভাপতি আলহাজ আবু বাক্কার আলী  শুক্রবার বাংলানিউজের কাছে এর সত্যতা স্বীকার করেন।

চিঠিতে বলা হয়েছে, রাজশাহী চেম্বারের সাবেক নির্বাহী সদস্য ব্যবসায়ী জিয়াউল হক, আসাদুজ্জামান আসাদ ও রমজান আলী সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ করেন, নিষ্ক্রিয় ও অস্তিত্বহীন বেশ কিছু সংগঠনের বিপুল সংখ্যক সদস্যকে রাজশাহী চেম্বারের আসন্ন নির্বাচনে অবৈধভাবে ভোটার তালিকাভুক্ত করা হয়েছে।

এসব সংগঠনের নিজস্ব কোনো কার্যালয় নেই। তাদের অস্তিত্ব সম্পর্কেও মানুষ কিছুই জানে না। কাগজপত্রের বাইরে এসব সংগঠনের কোন আলাদা কোনো অস্তিত্বও নেই।  

এদিকে ব্যবসায়ীদের এসব অভিযোগ তদন্তের ভার দেওয়া হয় রাজশাহীর জেলা প্রশাসককে। গত ১৩ জানুয়ারি রাজশাহীর জেলা প্রশাসক মুহাম্মদ দিলোয়ার বখত সরেজমিনে তদন্ত করে একটি প্রতিবেদন দেন বাণিজ্য মন্ত্রণালয়ে।

প্রতিবেদনে জেলা প্রশাসক জানান, রাজশাহী পাট ব্যবসায়ী গ্রুপ, রাজশাহী পাইকারী চাউল ব্যবসায়ী গ্রুপ, রাজশাহী সিমেন্ট ব্যবসায়ী গ্রুপ, রাজশাহী রেশম ব্যবসায়ী গ্রুপ, পবা থানা  শিল্প ও বণিক সমিতি এবং দুর্গাপুর শিল্প ও বণিক সমিতির সুনির্দিষ্ট কোন কার্যালয় ও সংগঠনগুলোর সদস্যদের ট্রেড লাইসেন্স পাওয়া যায়নি। কিন্তু এসব সংগঠনের বিপুল সংখ্যক সদস্যই রাজশাহী চেম্বারের আসন্ন নির্বাচনে ভোটার তালিকাভূক্ত হয়েছেন।

রাজশাহী চেম্বার কর্তৃপক্ষ গত শুক্রবার পর্যন্ত নোটিশের কোন জবাব দেয়নি।

আগামী ২৩ জানুয়ারির মধ্যে সন্তোষজনক জবাব না পাওয়া গেলে রাজশাহী চেম্বারে প্রশাসক নিয়োগ করার সম্ভাবনা রয়েছে বলে রাজশাহীর স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন। এ ব্যাপারে জানতে চাইলে রাজশাহী চেম্বারের সভাপতি আবু বাক্কার আলী বলেন, এখনও কয়েকদিন সময় আছে। আমরা জবাব দেবো।

বাংলাদেশ সময় ০৬: ১০ ঘণ্টা, জানুয়ারী ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।