ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৯০৯ মিলিয়ন ডলার আকু পেমেন্ট করেছে বাংলাদেশ ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১১

ঢাকা : বাংলাদেশ ব্যাংক ৯০৯ মিলিয়ন মার্কিন ডলার এশিয়ান কিয়ারিং ইউনিয়ন (আকু) পেমেন্ট করেছে বৃহস্পতিবার। রিজার্ভ থেকে এসব বৈদেশিক মুদ্রা পেমেন্ট করা হয়।

এর ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পরিমান দাঁড়িয়েছে প্রায় ১ হাজার কোটি ডলার।

এশিয়ার মোট ৯টি দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি করার লক্ষ্যে দেশগুলোতে যে অর্থ প্রদান করতে হয়, তাকেই আকু পেমেন্ট বলে। আকু পেমেন্টের আগে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার পরিমান ছিল প্রায় ১১ শ’ কোটি বা ১১ বিলিয়ন মার্কিন ডলার।

জানা গেছে, এশিয়ান কিয়ারিং ইউনিয়ন হল বহুপীয় ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে একটি আন্তঃআঞ্চলিক চলতি লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মিয়ানমার, ইরান ও মালদ্বীপ এর সদস্য। ডলার ও ইউরোর মাধ্যমে আকুর বিনিময় বা লেনদেন হয়ে থাকে। এশিয়ার এ ৯টি দেশের মধ্যে আমদানি ও রপ্তানি করার লক্ষ্যে দেশগুলোতে যে লেনদেন হয় তা প্রতি দু’মাস পর পর পেমেন্ট করতে হয়। সংশ্লিষ্ট দেশের কেন্দ্রীয় ব্যাংক এসব পেমেন্ট করে থাকে। এরই অংশ হিসেবে গত দু’মাসের আমদানি-রপ্তানির বকেয়া পেমেন্ট করা হয় বৃহস্পতিবার। বাংলাদেশ ব্যাংকের রির্জাভ থেকে এসব বৈদেশিক মুদ্রা পেমেন্ট করা হয়।

বাংলাদেশ সময় : ২০৩১ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।