ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে ৯ মাসে সর্বনিম্ন লেনদেন: চার দিনে সূচক কমেছে ৫৬৯ পয়েন্ট

গোলাম সামদানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১১
ডিএসইতে ৯ মাসে সর্বনিম্ন লেনদেন: চার দিনে সূচক কমেছে ৫৬৯ পয়েন্ট

ঢাকা : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরপতন অব্যাহত রয়েছে। দরপতনের পাশপাশি কমছে বাজার মূলধন, সব সূচক ও আর্থিক লেনদেন।

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ডিএসইতে মাত্র ৯৬৯ কোটি ৮৬ লাখ টাকার লেনদেন হয়। এটি গত ৯ মাসের মধ্যে সর্বনিম্ন ।

এর আগে ২০১০ সালের ১৯ এপ্রিল ডিএসইতে ৯৬৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজারে লেনদেন ও দরপতন সর্ম্পকে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদ বাংলানিউজকে বলেন, ‘গত নভেম্বর-ডিসেম্বর মাসে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজার থেকে বড় ধরনের মুনাফা নিয়ে বাজার থেকে বের হয়ে গেছে। বর্তমানে তারা নতুন করে কোনো শেয়ার কিনছে না।
অন্যদিকে বাজারে যারা আছেন তাদের বেশিরভাগই সাধারণ বিনিয়োগকারী। আর এই অবস্থায় তারাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ’

বাজারের এই অবস্থাকে মূল্য সংশোধন না দরপতন জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে বিনিয়োগকারীদের সাবধানে লেনদেন করার পরামর্শ দেন তিনি।  

অন্যদিকে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সভাপতি মো. ফখরুদ্দীন আলী আহমেদ বাংলানিউজকে বলেন, ‘এই অবস্থায় বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়া উচিত নয়। বাজারে কিছুটা মূল্য সংশোধন (কারেকশন) হলেও যারা মৌলভিত্তির (ফান্ডামেন্টাল) শেয়ারে বিনিয়োগ করেছেন, তাদের সাময়িক লোকসান হলেও ভয়ের কিছু নেই। আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করা উচিত হবে না। ’

বৃহস্পতিবার ডিএসইতে সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২১৩ দশমিক ২১ পয়েন্ট কমে ৭ হাজার ৭৩৫ দশমিক ২১ পয়েন্টে নেমে আসে। এ নিয়ে গত চার দিনে ডিএসই‘র সাধারণ মূল্যসূচক ৫৬৯ পয়েন্ট কমে যায়। একই সময়ে বাজার মূলধন কমেছে প্রায় ২০ হাজার ৮৫৫ কোটি টাকা। দিনশেষে লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানির মধ্যে ২৩১টি কোম্পানির শেয়ারের দাম কমেছে, বেড়েছে মাত্র ১২টির এবং ৪টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।  

চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থা। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৮৯টি কোম্পানির মধ্যে ১৬৮টির শেয়ারের দাম কমেছে। বেড়েছে মাত্র ১৬টির এবং ৩টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

এদিন সিএসই-৩০ সূচক (ইনডেক্স) আগের দিনের চেয়ে ৪৮৮ দশমিক ৬৬ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৫২ দশমিক ৭৩ পয়েন্টে নেমে আসে। দিনশেষে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৯৮ কোটি ৭৩ লাখ টাকা।

বাংলাদেশ সময় : ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।