ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি স্লিপিং ব্যাগের জিএসপি সুবিধা বহাল

ন্যাশনাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, জুলাই ১১, ২০১০

ঢাকা: বাংলাদেশের স্লিপিং ব্যাগ-এর জিএসপি সুবিধা বাতিলের জন্য যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান কর্তৃক দায়ের করা পিটিশন গত ১ জুলাই নাকচ করে দিয়েছে ওবামা প্রশাসন। এর ফলে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি ‘স্লিপিং ব্যাগ’ এর জিএসপি সুবিধা বহাল রইলো।

 
        
ওবামা প্রশাসনের এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশ বিনা শুল্কে স্লিপিং ব্যাগ যুক্তরাষ্ট্রে রপ্তানি করতে পারবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের এক্সেল আউটডোর নামে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান জিএসপি সুবিধাপ্রাপ্ত বাংলাদেশের স্লিপিং ব্যাগকে টেক্সটাইল পণ্য হিসেবে চিহ্নিত করে জিএসপি সুবিধা বাতিলের জন্য ইউনাইটেড স্টেট ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর) এর কাছে একটি পিটিশন দায়ের করে। চলতি বছর জানুয়ারি মাসে জি.এস.পি. সুবিধা রিভিউ করার উদ্যোগ নেয় ইউএসটিআর।

এক সরকারি তথ্য বিবরণীতে বলা হয়, বিষয়টি অবগত হওয়ার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দ্রুত পদপে গ্রহণের পাশাপাশি সরকারি-বেসরকারি পর্যায়ের সকল স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় করে যুক্তরাষ্ট্রে লবিয়িং করে।

সরকারের পে বাণিজ্য মন্ত্রণালয় এর ডব্লিউটিও সেল এবং বেসরকারি পর্যায়ের বিজিএমইএ, চট্টগ্রাম এক্সপোর্ট প্রসেসিং জোন-এর সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানসহ অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান পিটিশনটি পর্যালোচনা করে বাংলাদেশের পে বিভিন্ন যুক্তি তুলে ধরে মার্কিন প্রশাসনকে অবহিত করে।

ওবামা প্রশাসন উভয় পরে যুক্তি পর্যালোচনা করে বাংলাদেশের স্লিপিং ব্যাগ-কে জিএসপি দায়ের করা পিটিশনটি নাকচ করে দিয়ে জিএসপি সুবিধা অব্যাহত রাখে।

বাংলাদেশ সময় ১৮১৭ ঘণ্টা, জুলাই ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।