ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিও প্রথার পরিবর্তে ডিলারশিপ চালুর সিদ্ধান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১১
ডিও প্রথার পরিবর্তে ডিলারশিপ চালুর সিদ্ধান্ত

ঢাকা: নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ ও বাজারজাতকরণে ডিও প্রথার পরিবর্তে পরিবেশক প্রথা বা ডিলারশিপ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ লক্ষ্যে একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হয়েছে।



খসড়া নীতিমালা অনুযায়ী প্রতিটি উপজেলা বা থানা পর্যায়ে এক বা একাধিক ডিলার নিয়োগ করা হবে। উৎপাদক নিজ উদ্যোগে উপজেলা বা থানা পর্যায়ে ডিলারদের কাছে পণ্য সরবরাহ করবেন।

এ পদ্ধতিতে সারা দেশে একই দরে পণ্য বিক্রি হবে। কোনও পণ্য খোলা বিক্রি হবে না। সাশ্রয়ী পলি প্যাকে বাজারজাতকৃত পণ্যের মোড়কে উৎপাদক প্রতিষ্ঠানের নাম, উৎপাদনের তারিখ, মেয়াদকাল ও খুচরা মূল্য লেখা থাকবে।
   
রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে পরিবেশক প্রথা চালু ও পরিবেশক নিয়োগের খসড়া নীতিমালার ওপর অনুষ্ঠিত এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে বাণিজ্য সচিব গোলাম হোসেন, ট্যারিফ কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তা এবং চিনি ও ভোজ্য তেল ব্যবসায়ীরা অংশ নেন।

বৈঠকে কিছু কিছু বিষয় অমীমাংসিত থেকে যাওয়ায় আগামী মঙ্গলবার দুপুরে এ সংক্রান্ত দ্বিতীয় দফা বৈঠক অনুষ্ঠিত হবে।
   
বৈঠক শেষে বাণিজ্য সচিব গোলাম হোসেন সাংবাদিকদের জানান, উৎপাদকরাই পরিবেশক নিয়োগ দেবেন। পরিবেশক নিয়োগের যোগ্যতাও তারাই নির্ধারণ করবেন।

সরকার এখানে কোনও হস্তক্ষেপ করবে না বলে জানান তিনি।

তবে উৎপাদক থেকে খুচরা পর্যায় পর্যন্ত পণ্য বাজারজাত করার পুরো প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে সম্পাদিত হচ্ছে কি-না তা বাণিজ্য মন্ত্রণালয়েরর মনিটরিং কমিটি কেন্দ্রীয়ভাবে এবং জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং করবে বলে জানান তিনি।
 
এক প্রশ্নের জবাবে বাণিজ্য সচিব জানান, পণ্য মূল্য নির্ধারণ করবেন উৎপাদকরাই কিংবা তাদের সমিতি। তবে পণ্যের অযৌক্তিক মূল্য নির্ধারণ করলে সরকার বিষয়টি দেখবে।

ডিও প্রথার পরিবর্তে পরিবেশক নিয়োগ চালুর যৌক্তিকতা ব্যাখ্যা করে বাণিজ্য সচিব বলেন, ডিও প্রথায় নানা ধরনের অনিয়মের অভিযোগ রয়েছে। একাধিক বার ডিও লেটার হাত বদলের কারণে এখানে এক ধরনের মধ্যস্বত্ব ভোগীর উদ্ভব হয়েছে এবং একাধিক পাইকারি ব্যবসায়ীর উপস্থিতির কারণে পণ্য মূল্য বেড়ে যাচ্ছে।

এটা বন্ধ করার জন্যই সরকার ও ব্যবসায়ী সম্প্রদায় উভয় পক্ষের সর্বসম্মতিতে পরিবেশক প্রথা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।