ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আখাউড়া স্থলবন্দর দিয়ে পণ্য রপ্তানি দ্বিতীয় দিনের মতো বন্ধ

নাসির উদ্দিন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১১

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া): পণ্যের দাম বেড়ে যাওয়ার কারণে আগরতলার ব্যবসায়ীরা আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশ দেশ থেকে মাছ ছাড়া অন্য কোনো পণ্য আমদানি করছেন না। তারা দ্বিতীয় দিনের মতো ভারি পণ্য আমদানি বন্ধ রেখেছেন।



এদিকে, পণ্য রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় রপ্তানিমুখি আখাউড়া স্থলবন্দর প্রায় অচল হয়ে পড়েছে। এ কারণে হতাশা বিরাজ করছে বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে।

বন্দর সূত্রে জানা গেছে, আগরতলার ব্যবসায়ীরা গত ২৫ ডিসেম্বর তাদের কাস্টমসের ওজন মাপার যন্ত্র মেরামতের কথা বলে পরবর্তী সাতদিন মাছ ছাড়া অন্য সব পণ্য আমদানি করবে না বলে জানায়। তবে ওই সিদ্ধান্তের পরও আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ ও পাথরসহ কয়েকটি পণ্য রপ্তানি আগরতলায় হয়েছিল।

এবার পণ্যের মূল্য বাড়ানোর অজুহাত দেখিয়ে বাংলাদেশ থেকে মাছ ছাড়া ভারী পণ্য আমদানি বন্ধ রেখেছেন আগরতলার ব্যবসায়ীরা। এতে দেশের ৯৯ ভাগ রপ্তানিমুখী বন্দরটি অচল হয়ে পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে আগরতলার এক ব্যবসায়ী বাংলানিউজকে বলেন, কিছুদিন আগে পাথরবোঝাই ট্রাকের ভাড়া ছিল প্রতি ঘনফুট ২৮ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৩২ টাকা। এ বর্ধিত ভাড়া প্রভাব ফেলছে পণ্য মূল্যে। এ কারণে আগরতলার ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে মাছ ছাড়া অন্যান্য পণ্য আমদানি বন্ধ রেখেছেন।

আখাউড়া স্থলবন্দরের কাস্টমস কর্মকর্তা (এলসিও) আবুল বাশার চৌধুরী বাংলানিউজকে বলেন, রোববার ত্রিপুরায় শুধু মাছ রপ্তানি হয়েছে ।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘বিষয়টি নিয়ে আগরতলার ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা চলছে। আশা করি সমস্যার দ্রুত সমাধন হবে। ’

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।