ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলা

দ্রুত জমে ওঠার আভাস

সালাম ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১১
দ্রুত জমে ওঠার আভাস

ঢাকা: সকালে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এখনও কিছু কিছু স্টলের প্রস্তুতি শেষ হয়নি।

তবু সরকারি ছুটির দিন বলে কথা। অবসর বিকেল কাটাতে অনেকেই সপরিবারে ছুটে আসেন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়। কেউ আসেন বন্ধুদের সঙ্গে, কেউবা সহপাঠীদের নিয়ে। তাই হয়তো অন্যান্য বারের প্রথম দিনের তুলনায় কিছুটা জমজমাটই ছিল এবারের বাণিজ্য মেলার প্রথম দিন।

উত্তরা থেকে আসা আদিব মল্লিক শতরঞ্জি থেকে কিনেছেন বেশ কিছু পণ্য। বাংলানিউজকে তিনি বললেন, ‘ঘুরতে এসে কিনে নিলাম। এবার পাট ও তৈরি পোশাক কারখানার ঝুটের সমন্বয়ে ভিন্ন কিছু পণ্য নিয়ে এসেছে শতরঞ্জি। দামও দেখলাম তুলনামূলক কম। ’

পাশ থেকে তার স্ত্রী হাসতে হাসতে বললেন, ‘ছুটির দিনটা ভালোই কাজে লাগলো। ’

ধানমণ্ডির শংকর এলাকার বাসিন্দা নূরুল আম্বিয়াও এসেছেন সস্ত্রীক। বললেন, ‘সে (স্ত্রী) বারবার বলছিল বাণিজ্য মেলায় আসার কথা। তাই এলাম। একটা কাজও হলো। একটি রাইস কুকার কিনে নিলাম। ’

আলাপ হলো ফুচকার স্টলে খেতে বসা জাহেরা হক ও শাহিদুল হকের সঙ্গে। সদ্য সংসারপাতা এ দম্পতি এসেছেন গৃহস্থালির কিছু জিনিসপত্র কেনার উদ্দেশ্যে।

বললেন, ‘ফার্নিচারের স্টলগুলোতেও ঢুঁ মারবো। অনেক ছাড়টার আছে শুনলাম। ’

মেলায় ‘বঙ্গবন্ধুর সঙ্গে কিছুক্ষণ’ একটি মিনি প্যাভিলিয়ন রয়েছে। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন সময়ের আলোকচিত্র স্থান পেয়েছে। এছাড়া বঙ্গবন্ধুর অর্থনৈতিক কৌশল ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার ওপর নির্মিত তথ্যচিত্র পরিবেশনের জন্য মাল্টিমিডিয়া প্রজেক্টরও বসানো হয়েছে।

অ্যামিউজমেন্ট পার্কগুলোতেও রয়েছে শিশু-কিশোরদের যথেষ্ট আনাগোনা। তেমনি এক শিশুর মা ফাহমিদা চৌধুরী বললেন, ‘কেনাকাটা করার জন্যই এলাম। কিন্তু মাঝপথে পার্ক দেখে রাইডে চড়ার জন্য জিদ ধরলো। তাই এখানে এসে আটকে আছি। ’

দেশেই টিভি, ফ্রিজ, মোটর সাইকেল ইত্যাদি নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন এবারের মেলায় ৫৫ ইঞ্চি টাচ স্ক্রিন এলসিডি মনিটর এবং বেশ কিছু মোবাইল সেট নিয়ে এসেছে। তবে সেগুলো শুধুই প্রদর্শনের জন্য।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানের হিসাব বিভাগের কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ‘আমাদের এ পণ্যগুলো খুব দ্রুত বাজারে ছাড়ার চেষ্টা চলছে। হয়তো মেলার শেষ দিকে আমরা এখানেই বিক্রি শুরু করতে পারবো। ’

অটবি’র সর্বোচ্চ ৫০ শতাংশ, পারটেক্সের সর্বোচ্চ ২০  শতাংশ, ব্রাদার্স ফার্নিচারের আগ্রা, তাজমহল ভ্রমণ ও পাঁচ শতাংশ ছাড়, নূপুর ফেব্রিক্সের একটা কিনলে একটা ফ্রি ইত্যাদি মিলিয়ে মাসব্যাপী মেলার বেশ জমজমাট হয়ে ওঠার আভাসই পাওয়া গেল প্রথম দিন।

ইলেক্ট্রনিক পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান স্যামসাং এখনও কোনও ছাড়ের ব্যবস্থা না করলেও আপাতত ডেলিভারি চার্জ নিজেরাই বহন করছে বলে জানালেন মেলায় প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত কর্মকর্তা এমএ আজিজ। জানালেন, প্রথম দিনে ছোটখাট পণ্য বিক্রি হচ্ছে।

প্রথমবারের মতো চালু করা মা ও শিশু পরিচর্যা কেন্দ্র রয়েছে চারটি। মেলার প্রধান ফটকের পাশের পরিচর্যা কেন্দ্রের দায়িত্বে থাকা স্বাস্থ্যকর্মী আল আমিন, আসমাউল হুসনা রুমা ও মনীষা আকতার বাংলানিউজকে জানান, সোস্যাল মার্কেটিং কোম্পানির (এসএমসি) এ কেন্দ্রগুলো পরিচালনা করছে। এখানে নারীরা তাদের বাচ্চাদের জামা বদলানো, দুধ খাওয়ানো ইত্যাদি কাজ ছাড়াও বসে বিশ্রাম করতে পারছেন। এছাড়া ছয় মাস থেকে দুই বছর বয়সী শিশুদের শরীরে আয়রনের অভাব সংক্রান্ত তথ্য মায়েদের কাছে পরিবেশন এবং এসএমসি উৎপাদিত মনিমিক্সের উপকারিতা সম্পর্কে অবহিত করা হচ্ছে।

উল্লেখ্য, রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পশ্চিম পাশের খালি জায়গায় ১৯৯৫ সাল থেকে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো যৌথভাবে এ মেলা আয়োজন করে আসছে। এ নিয়ে ষোড়শবারের মতো শুরু হয়েছে মাসব্যাপী এ বাণিজ্য মেলা। মেলায় এবার প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, স্টল ও রেস্তোরাঁ মিলিয়ে মোট ৫৩১টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।