ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জানুয়ারি মাসে ৩ কোম্পানির আইপিওর টাকা জমা নেওয়া হচ্ছে

গোলাম সামদানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১১
জানুয়ারি মাসে ৩ কোম্পানির আইপিওর টাকা জমা নেওয়া হচ্ছে

ঢাকা: নতুন বছরের প্রথম মাসে তিনটি কোম্পানির আইপিও‘র (ইনিশিয়াল পাবলিক অফারিং) টাকা জমা নেওয়া হচ্ছে। কোম্পানি তিনটি হলো মবিল যমুনা বাংলাদেশ লিমিটেড, এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড ও সালভো কেমিক্যাল ইন্ডাসট্রিজ লিমিটেড।



এর মধ্যে প্রথম দুইটি বুক বিল্ডিং পদ্ধতিতে এবং তৃতীয়টি ফিক্সড প্রাইস পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে।

মবিল যমুনা বাংলাদেশ লিমিটেডের আইপিওর টাকা রোববার থেকে জমা নেওয়া শুরু হচ্ছে এবং ৬ জানুয়ারি পর্যন্ত চলবে। তবে এনআরবি (ননরেসিডেন্স বাংলাদেশি) আগামী ১৫ জানুয়ারী পর্যন্ত তা জমা দিতে পারবে।

দশ টাকা অভিহিত মূল্যের এ কোম্পানির একশটি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে। ১৪২.৪০ টাকা প্রিমিয়ামসহ এর প্রতিটি শেয়ারের মূল্য ১৫২.৪০ টাকা। ফলে বিনিয়োগকারীদের প্রতিটি লটের বিপরীতে ১৫ হাজার ৪শ’ টাকা জমা দিতে হবে।

কোম্পানিটি আইপিও পূর্ববর্তী পরিশোধিত মূলধন ১৪০ কোটি ৩২ লাখ এবং আইপিও পরবর্তী পরিশোধিত মূলধন ১৮০ কোটি ৩২ লাখ টাকা। কোম্পানিটি অভিহিত মূল্য অনুযায়ী পুঁজিবাজার থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করবে। সর্বশেষ ২০১০ সালের ৩১ মার্চ কোম্পানির শেযারপ্রতি সম্পদমূল্য ১১.৭০ টাকা।    

এমআই সিমেন্ট সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৯ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারী পর্যন্ত আইপিওর টাকা ৮টি ব্যাংকের মাধ্যমে সংগ্রহ করবে। তবে প্রবাসীরা ২২ জানুয়ারি পর্যন্ত টাকা জমা দিতে পারবেন।

দশ টাকা অভিহিত মূল্যের একশটি শেয়ারে এক মার্কেট লট নির্ধারন করা হয়েছে। কোম্পানিটির ১০১.৬০ টাকা প্রিমিয়ামসহ এর প্রতিটি শেয়ারের দাম ১১১.৬০ টাকা।

কোম্পানিটি পুঁজিবাজার থেকে অভিহিত মূল্যে অনুযায়ী ৩০ কোটি টাকা সংগ্রহ করবে। কোম্পানিটির আইপিও পূর্ববর্তী পরিশোধিত মূলধন ৭০ কোটি টাকা এবং আইপিও পরবর্তী মূলধন ১০০ কোটি টাকা। ৩১ শে ডিসেম্বর ২০০৯ সালের সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি সম্পদমূল্য ১৫.৭৮ টাকা। আর শেয়ার প্রতি আয় ৪৭.৪০ টাকা।  

অন্যদিকে সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আইপিওর আবেদন জমা নেওয়া শুরু হবে ১৬ জানুযারি থেকে এবং তা চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। ৮টি ব্যাংকের ২১৪টি শাখার মাধ্যমে এই টাকা জমা নেয়া হবে।

দশ টাকা অভিহিত মূল্যের এই কোম্পানির ৫শ’টি শেয়ারে এক মার্কেট লট নির্ধারণ করা হয়েছে। কোস্পানিটি কোনো প্রিমিয়াম না নেওয়ায় প্রতিটি লটের বিপরীতে বিনিযোগকারীদের পাঁচ হাজার টাকা করে জমা দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ১ জানুয়ারী ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad