ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশ তৃতীয় স্থানে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০

ঢাকা: যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশ তার প্রতিদ্বন্দ্বী দেশ ইন্দোনেশিয়া ও মেক্সিকোকে ছাড়িয়ে গেছে। গত আগস্ট ২০১০ পর্যন্ত যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের অবস্থান ছিল ৫ম স্থানে।

উপরে ছিল-চীন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মেক্সিকো।

কিন্তু গত সেপ্টেম¦র ২০১০ মাসে বাংলাদেশের মাসভিত্তিক রপ্তানি ৩৫৮ মিলিয়ন মার্কিন ডলার মেক্সিকোর রপ্তানি ৩২৫ মিলিয়ন ডলারকে ছাড়িয়ে যায়। এর পরবর্তী  মাস, অর্থাৎ অক্টোবর ২০১০এ তা অপর প্রতিদ্বন্দ্বী দেশ ইন্দোনেশিয়ার রপ্তানিমূল্যকেও অতিক্রম করে। সে সময়ে বাংলাদেশের ৩৭৪ মিলিয়ন ডলারের রপ্তানির বিপরীতে ইন্দোনেশিয়ার রপ্তানি ছিল ৩৬৫ মিলিয়ন ডলার। বর্তমানে যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশের চেয়ে চীন ও ভিয়েতনামই কেবল  অগ্রবর্তী অবস্থানে রয়েছে।

শুক্রবার বাংলাদেশ সরকারের এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইংয়ের পর্যালোচনা মোতাবেক ২০১০ সালের জুলাই-অক্টোবর সময়ে বাংলাদেশ প্রায় ১.৪৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক যুক্তরাষ্ট্রে রপ্তানি করেছে যা বিগত ২০০৯ সনের একই সময়ের রপ্তানির তুলনায় ২০.৩৭% বেশি।

উল্লেখ্য, একই সময়ে চীনের রপ্তানি প্রবৃদ্ধি ছিল ২১.১৫%, ভিয়েতনামের ১৭.২৬%, ইন্দোনেশিয়ার ১৬.১৭%, মেক্সিকোর ৩.৪৯৫% এবং ভারতের ১৩.২৫%।

প্রবৃদ্ধির মাত্রা সমপর্যায়ে অব্যাহত থাকলে আশা করা যায়, ভবিষ্যতে বাংলাদেশ ভিয়েতনামকেও ছাড়িয়ে যাবে। তবে সেজন্য সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের সমনি¦ত প্রচেষ্টা চালানো এবং তৈরি পোশাক শিল্পে শ্রমিক সংক্রান্ত সমস্যাবলী পরিহার করার প্রয়োজন পড়বে।

বাংলাদেশ সময়: ২০২০ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।