ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শনিবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০
শনিবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু

ঢাকা: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু হচ্ছে শনিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ মেলা উদ্বোধন করবেন।

মাসব্যাপী এ মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

শুক্রবার বিকেলে আগারগাঁও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা সচিবালয়ে ১৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা নিয়ে এক সংবাদ সম্মেলন করে মেলা কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, ‘গত চার মাসে চামড়া রপ্তানি প্রায় ৩৭ শতাংশ বেড়েছে। ২০১০-১১ অর্থবছরের প্রথম ছয় মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা প্রায় ৫০ শতাংশ অর্জিত হয়েছে। এ অর্থবছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮.৫ বিলিয়ন ডলার যা গত অর্থবছরের চেয়ে প্রায় ২.৫ বিলিয়ন ডলার বেশি। ’

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘১৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বাংলাদেশসহ ১৪টি দেশ অংশ নিচ্ছে। মোট স্টল থাকছে ৫৩১টি। ’

মেলায় অংশ নেওয়া দেশগুলো হচ্ছে- ভারত, চায়না, ইরান, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুর্কী, সিঙ্গাপুর, জাপান, সৌদি আরব, মালেশিয়া এবং সংযুক্ত আরব আমিরাত। এসব দেশের মোট ৩২টি স্টল মেলায় অংশ নিচ্ছে।

মেলা উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তার দায়িত্বে থাকবে র‌্যাব, পুলিশ ও আনসার ব্যাটালিয়ন। এছাড়া সিসি ক্যামারার মাধ্যমে মেলা সার্বক্ষণিক মনিটরি করা হবে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, এবারের মেলায় বেশ কিছু নতুন সেবা যুক্ত হয়েছে। মেলা প্রাঙ্গনে আগত দর্শনার্থীদের এবং নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু ও তার নানা কার্যক্রম পরিচয় করিয়ে দিতে ‘বঙ্গবন্ধুর সঙ্গে  কিছুক্ষণ’ নামে প্যাভেলিয়ন করা হয়েছে। এছাড়া তথ্য প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। মেলায় সার্বক্ষণিক ইন্টারনেট সংযোগ থাকছে। থাকবে অনলাইন ব্রডকাস্টিং।  

মেলায় এবার ৪টি মা ও শিশু পরিচর্যা কেন্দ্র রাখা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
 
এবার মেলাটি রাজধানীর ১০টি স্থানে বড় পর্দায় সরাসরি সম্প্রচার করা হবে। রাজধানীর বাইরে গোপালগঞ্জসহ সবকটি বিভাগীয় শহরে মেলা সম্প্রসারিত হবে।

সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘মেলার স্থায়ী জায়গার জন্য জমি অধিগ্রহণের চেষ্টা চলছে। আশা করছি আগামীতে আমরা স্থায়ী কোনো জায়গায় মেলার আয়োজন করতে পারব।

তবে জমি অধিগ্রহণের বিষয়টি জটিল। তাই কবে নাগাট এটি সম্ভব হবে তা নিশ্চিত করতে পারেননি মন্ত্রী।
 
মেলার প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।