ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলার কার্যক্রম রাজধানী, বিভাগ ও জেলা শহরে সরাসরি সম্প্রচার করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০
বাণিজ্য মেলার কার্যক্রম রাজধানী, বিভাগ ও জেলা শহরে সরাসরি সম্প্রচার করা হবে

ঢাকা : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার কার্যক্রম অন-লাইন ভিডিওর মাধ্যমে ঢাকা শহরের ১৩টি স্থান এবং বিভাগীয় ও জেলা শহরের ১০টি স্থানে সরাসরি সম্প্রচার করার সুপারিশ বাস্তবায়নের নির্দেশ দিয়েছে কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় স¤পর্কিত স্থায়ী কমিটি এ নির্দেশ দেয়।



কমিটির ১৯তম বৈঠক সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এবিএম আবুল কাশেম। এ সময় কমিটির সদস্য মো. আবুল কাশেম, টিপু মুনশি, রুমানা মাহমুদ এবং শেখ আফিল উদ্দিন  বৈঠকে অংশ নেন।

বৈঠকে জানানো হয়, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)-২০১১ আগামী ১ জানুয়ারি ২০১১ তারিখে উদ্বোধন করা হবে। মেলায় ৫০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।

বৈঠকে টিসিবিকে শক্তিশালীকরার জন্য সারাদেশে টিসিবির স্থাপনাসমূহ অচিরেই সংসদীয় কমিটির সদস্যরা পরিদর্শন করবেন। এরপর তাদের সুপারিশের আলোকে দেশের বিভিন্ন স্থানে টিসিবির জায়গায় সরকারি-বেসরকারি উদ্যোগে গুদাম নির্মাণের সুপারিশ করা হয়।

এছাড়া টিসিবির পূর্ববর্তী ভিশন ও মিশন পরিবর্তন করে আমদানি ও রপ্তানির পরিবর্তে দেশের আপদকালীন পরিস্থিতিতে বিভিন্ন স্থানে পণ্য সংরক্ষনের জন্য বাফার স্টেট গড়ে তোলার সুপারিশসহ কর্মক্ষম জনবল নিয়োগের সুপারিশ করা হয়।

টিসিবিকে শক্তিশালী ও আরও গতিশীল করার জন্য প্রতিবেশী দেশ ভারতে টিসিবির কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের জন্য একটি সংসদীয় টিম জানুয়ারি-২০১১ এর মধ্যে ভারত সফর করবে মর্মে সিদ্ধান্ত হয়। এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।  

বৈঠকে দ্রব্যমূল্য ও বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য করণীয় নিয়ে বৈঠকে আলোচনা হয়। বৈঠকে জানানো হয়, সরকারের মনিটরিং কার্যক্রম জোরদার করার কারণে পেঁয়াজের দাম দ্রুত কমে এসেছে। সরকার ভোজ্য তেলের ট্যারিফ ভ্যালু ও ভ্যাট কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে দ্রুত ভোজ্য তেলের দাম কমে আসবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম হোসেনসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বও ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।