bangla news

কারওয়ান বাজারে ভোক্তা-অধিদপ্তরের অভিযান, ১.৮২ লাখ টাকা জরিমানা আদায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-২৯ ৯:২৮:০৭ এএম

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরণ অধিদপ্তরের একটি দল বুধবার কারওয়ান বাজার কিচেন মার্কেটে পরিদর্শনমূলক অভিযান পরিচালনা করেছে।

ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরণ অধিদপ্তরের একটি দল বুধবার কারওয়ান বাজার কিচেন মার্কেটে পরিদর্শনমূলক অভিযান পরিচালনা করেছে।

অধিদপ্তরের উপ সচিব মোঃ আব্দুল বাতেন মিঞার নেতৃত্বে এ দলটি ভোক্তা-অধিকার সংরণ আইন, ২০০৯ এর অধীন এ অভিযান চালান।

এসময় অধিক মূল্যে ভোজ্য তেল বিক্রয় ও অন্যান্য অপরাধে বাজারের ১০টি দোকান ও একটি হোটেলকে মোট ১লাখ ৮২হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বিসিএসআইআর, মৎস্য অধিদপ্তর ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর প্রতিনিধি এবং র‌্যাব ও ডিএমপি এর দু’টি টিম সহায়তা দেয়।  

বুধবার অভিযান সম্পর্কে সরকারের এক তথ্য বিবরণীতে বিস্তারিত জানানো হয়।

জানা যায়, বাজারের এ আর জেনারেল স্টোর, সোহেল জেনারেল স্টোর ও বাবুল ট্রেডার্সকে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করায় তথা তীর সয়াবিন তেল (বোতলজাত) এবং খোলা সয়াবিন ও পাম অয়েল ধার্যকৃত মূল্য অপো অধিক মূল্যে বিক্রয় করায় ৬২হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া বাজারের জব্বার স্টোর, আনসার স্টোর, নিউ সোনারগাঁও স্টোর, মান্নান জেনারেল স্টোর, রিপন জেনারেল স্টোর, সততা স্টোর ও রাজধানী জেনারেল স্টোরকে ড্যানিস ও ষ্টারশিপ কনডেন্সড মিল্ক, সিটি ঘি, এলডার্স ঘি, লেক্সাস বি¯কুট ইত্যাদি মোড়কজাত পণ্যের মোড়কের গায়ে সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য লেখা না থাকা সত্ত্বেও তা জ্ঞাতসারে বিক্রয়ের জন্য দোকানে সংরণ করায় মোট ৭০হাজার টাকা জরিমানা করা হয়।

পাশাপাশি বাজারের বরিশাল
রেস্তোঁরাকে অবৈধ ও অস্বাস্থ্যকর উপায়ে/পরিবেশে খাবার তৈরি, সংরণ ও বিতরণের জন্য ১৫হাজার টাকা জরিমানা করা হয়।
এ ছাড়া বাজারের সোহেল জেনারেল স্টোরকে এক কেজির বাটখারা কম হওয়ায় এবং  আনসার স্টোরকে সিটি ঘি মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ৩৫হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানকালে এ বাজারের দোকানসমূহে চাল, ডাল, ভোজ্য তেল, চিনি, আদা, রসুন, পিঁয়াজ, মসলা ও মোড়কজাত বিভিন্ন পণ্যের বাজার মূল্য মনিটরিং করা হয়। ধার্যকৃত মূল্য অপো অধিক মূল্যে ভোজ্য তেল ও অন্য পণ্য বিক্রয় এবং পণ্যের ক্রয়মূল্যের ওপর অতি মুনাফা না করার জন্য সংশ্লিষ্টদেরকে সতর্ক করে দেওয়া হয়।
এসময় ধার্যকৃত মূল্য অপো অধিক মূল্যে পণ্য বিক্রয় করলে সর্বোচ্চ শাস্তি প্রদানের কথাও সংশ্লিষ্টদেরকে জানিয়ে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০২০ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-29 09:28:07