ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সোমবার থেকে মার্জিন লোন অনুপাত ১:১.৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০
সোমবার থেকে মার্জিন লোন অনুপাত ১:১.৫

ঢাকা: মার্জিন ঋণ প্রদানের ক্ষেত্রে শেয়ারের বাজারমূল্য ও প্রকৃত সম্পদমূল্য (এনএভি) সমন্বয়ের নিয়ম স্থগিত করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। একইসঙ্গে মার্জিন ঋণের হার ১:১ থেকে বাড়িয়ে ১:১.৫ করা হয়েছে।

সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।  

রোববার এসইসির বাজার পর্যালোচনা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে এসইসি’র মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক আনোয়ারুল কবীর ভুঁইয়া সাংবাদিকদের বলেন, ‘গত কিছুদিন ধরে শেয়ারবাজারে নিম্নগতি চলছে। বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বর্ষ সামপনী, অর্থবাজারে তারল্য সঙ্কটের কারণে কলমানি সুদের হার বেড়ে যাওয়াসহ বেশ কিছু কারণে পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়েছে। এই পরিস্থিতিতে তারল্য প্রবাহ বাড়িয়ে বাজারকে স্বাভাবিক রাখতে মার্জিন ঋণের হার বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি ঋণ প্রদানের ক্ষেত্রে এনএভিভিত্তিক হিসাব পদ্ধতি স্থগিত করা হয়েছে। ’

তিনি জানান, ‘এনএভিভিত্তিক হিসাব পদ্ধতি নিয়ে বাজার সংশ্লিষ্টদের আপত্তি ছিল। ঋণ নির্ধারণের ক্ষেত্রে এই পদ্ধতির বাস্তবায় কঠিন বলে তারা মনে করেছেন। এই বিষয়টি বিবেচনায় নিয়ে বাজারে তারল্য প্রবাহ স্বাভাবিক করতে এসইসি’র বাজার পর্যালোচনা কমিটির সভায় এই পদ্ধতি স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। ’

শেয়ারবাজারের ধারাবাহিক ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের জন্য গত ৬ সেপ্টেম্বর মার্জিন ঋণ প্রদানে এনএভিভিত্তিক হিসাব পদ্ধতি বাধ্যতামূলক করে একটি নির্দেশনা জারি করে এসইসি। কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেন দু’ জন বিনিয়োগকারী। এর পরিপ্রেক্ষিতে ২৭ সেপ্টেম্বর এসইসি’র নির্দেশনা স্থগিত করে দেয় আদালত। পরে হাইকোর্টের এই আদেশ আপিল বিভাগে স্থগিত হলে এনএভিভিত্তিক হিসাব পদ্ধতি কার্যকর হয়।

অন্যদিকে, মার্জিন ঋণ সুবিধা বাড়ানোর ফলে মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলাররা ১:১.৫ হারে ঋণ দিতে পারবে। পাশাপাশি গ্রাহকরা তাদের বিনিয়োগের দেড় গুণ পর্যন্ত ঋণ পাবেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।