ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্রোকারেজ হাউজের বর্ধিত নিরাপত্তা-জামানত অবশেষে বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০
ব্রোকারেজ হাউজের বর্ধিত নিরাপত্তা-জামানত অবশেষে বাতিল

ঢাকা: ব্রোকারেজ হাউজগুলোর প্রতিদিনের লেনদেনের ওপর আরোপিত বর্ধিত নিরাপত্তা-জামানত জমা দেওয়ার সিদ্ধান্ত অবশেষে বাতিল করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

রোববার সকালে এসইসির বাজার পর্যালোচনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর ফলে এ জামানতের হার ২০ শতাংশই থেকে গেল।

সভাশেষে কমিশনের নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভূঁইয়া বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

এর আগে এ বর্ধিত নিরাপত্তা জামানতের হার দু’বার বাড়ানো হয়েছিল। তবে কোনোবারই এ সিদ্ধান্ত কার্যকর করা সম্ভব হয়নি। এমনকি এটি কার্যকর করার জন্য দু’দফা মেয়াদ বাড়িয়েও ব্রোকারেজ হাউসগুলোকে রাজি করাতে পারেনি এসইসি। সর্বশেষ গত ১ ডিসেম্বর দ্বিতীয় দফায় এটি কার্যকর করার সময়সীমা ৫ ডিসেম্বর থেকে বাড়িয়ে ২ জানুয়ারি করা হয়।

পুঁজিবাজারে তারল্যপ্রবাহ (নগদ মুদ্রার প্রবাহ) কমাতে গত ২৫ নভেম্বর অনুষ্ঠিত কমিশন সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (মেম্বারস মার্জিন) বিধিমালা ২০০০ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (মেম্বারস মার্জিন) বিধিমালা ২০০০ সংশোধনের সিদ্ধান্ত নেয় এসইসি। পরবর্তীতে ২৮ নভেম্বর কমিশন এ বিষয়ে সিকিউরিটিজ মার্জিন হার বৃদ্ধির চূড়ান্ত নির্দেশনা জারি করে।

নির্দেশনায় বলা হয়, ২৮ নভেম্বরের পরিবর্তে নিরাপত্তা জামানতের নতুন হার ৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে। কিন্তু গত ২৯ নভেম্বর দুই স্টক এক্সচেঞ্জের সভাপতির নেতৃত্বে একটি প্রতিনিধি দল এসইসির সঙ্গে সাক্ষাৎ করে ব্রোকারেজ হাউজের নিরাপত্তা জামানতের নতুন হার প্রত্যাহারের দাবি জানালে দ্বিতীয় দফায় ব্রোকেরেজ হাউজের বর্ধিত নিরাপত্তা-জামানতের হার কার্যকরের মেয়াদ বাড়ানো হয়।

উল্লেখ্য, শেয়ারবাজারে বিনিয়োগ ঝুঁকি বেড়ে যাওয়ায় নিরাপত্তা-জামানতের হার বাড়ানোর সিদ্ধান্ত নেয় কমিশন।

সংশোধনী অনুযায়ী, কোনো ব্রোকারেজ হাউসে ৬ কোটি টাকা পর্যন্ত শেয়ার ক্রয় করা হলে জামানতমুক্ত ৫ কোটি টাকার পরবর্তী অংশের জন্য (১ কোটি টাকা) ৪০ শতাংশ হারে জামানত রাখতে হবে। আগে এই হার ছিল ২০ শতাংশ। ৫ কোটি টাকার সীমা অতিক্রমের পর পরবর্তী ২ কোটি টাকা পর্যন্ত জামানতের হার ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়। একইভাবে ৫ কোটি টাকার সীমা অতিক্রমের পর পরবর্তী ৪ কোটি টাকা লেনদেনের জন্য জামানতের হার ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৮০ শতাংশ করা হয়।

স্থানীয় সময়: ১৭৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।