ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কলমানির সুদ বাড়ার কারণ অনুসন্ধানে নেমেছে বাংলাদেশ ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০
কলমানির সুদ বাড়ার কারণ অনুসন্ধানে নেমেছে বাংলাদেশ ব্যাংক

ঢাকা : কলমানির সুদের হার অস্বাভাবিক হারে বাড়ার কারণ অনুসন্ধানে নেমেছে বাংলাদেশ ব্যাংক।

এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের তিনটি বিভাগ থেকে তিনটি টিম মাঠে নেমেছে।

টিমের সদস্যরা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন খতিয়ে দেখছেন।

সুদের হার বাড়ার পেছনে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা প্রতিষ্ঠান জড়িত আছে কি-না তা তদন্তের মাধ্যমে খুঁজে বের করা হবে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র এ কথা জানায়।

সূত্র জানায়, ব্যাংক থেকে উচ্চ সুদে টাকা নিয়ে বাজারে তারল্য সংকট সৃষ্টি করে তা পুঁজি বাজারে বিনিয়োগ করে কোনো মহল ফায়দা লুটে নিচ্ছে কি-না তাও এ অভিযানে বেরিয়ে আসবে।

সুদের হার বাড়া সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হারুন-উর রশিদ চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘কলমানির আকাশ ছোঁয়া সুদের হারের পেছনে কী কারণ রয়েছে তা ব্যাংকের পক্ষ থেকে খতিয়ে দেখা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এরই মধ্যে কারণ উৎঘাটনের নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে কাজ চলছে। ’

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, গত বুধবার ব্যাংকিং খাতে তীব্র তারল্য (নগদ অর্থ) সংকট সৃষ্টি করা হয়। এর ফলে কলমানির সুদের হার সর্বকালের রেকর্ড ছাড়িয়ে ১৭৫ শতাংশে দাঁড়ায়। একাধিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ওইদিন উচ্চ সুদে কলমানি থেকে প্রায় ৪ হাজার কোটি টাকা লেনদেন করে। কলমানির সুদের রেকর্ড হওয়ার কারণেই ব্যাংকিং খাতে অস্থিরতা বিরাজ করছে। এ কারণেই কেন্দ্রীয় ব্যাংক থেকে এর প্রকৃত কারণ খতিয়ে দেখা এবং এর সঙ্গে কোনো চক্র জড়িত আছে কি-না তা খুঁজে বের করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডেট ম্যানেজমেন্ট বিভাগ এবং অফ সাইট সুপারভিশন বিভাগের একাধিক টিম তদন্ত শুরু করেছে। টিমগুলো তদন্ত করে খুব শিগগিরই গভর্নরের কাছে রিপোর্ট দেবে বলেও জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, প্রায় গত এক মাস থেকে কলমানির সুদের হার আকাশ ছোঁয়া। সর্বশেষ গত বুধবার কলমানির সুদের হার ছিল সর্বোচ্চ ১৭৫ শতাংশ। আর সর্বনিম্ন ছিল ১ শ’ শতাংশ। ব্যাংকিং ইতিহাসে এ ধরনের ঘটনা ঘটেনি বলেও একাধিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মন্তব্য করেন। ২০০৬ সালে কলমানির সুদের হার প্রায় শতভাগ হলেও এ বছর পৌনে দু’গুণ বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর, আর্থনীতিবিদ এবং ব্যাংকারদের মধ্যে মানি মার্কেটের বর্তমান চিত্র নিয়ে আতংঙ্ক দেখা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এক উপ-মহাব্যবস্থাপক নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে জানান, কেন্দ্রীয় ব্যাংকের ইতিহাসে গত বুধবারের কলমানির সুদের হার ছিল সর্বোচ্চ। এর আগে দেশের আর্থিত খাতে এ ধরণের পরিস্থিতি ঘটেনি। যা কেন্দ্রীয় ব্যাংক থেকে শুরু করে সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের ভাবিয়ে তুলছে।

এ বিষয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম ফরিদ উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘শুধু সিআরআর ও এসএলআর বাড়ার কারণেই কলমানির সুদের হার সর্বকালের রেকর্ড ছাড়িয়ে যায়নি। এর পেছনে অন্য একাধিক কারণ রয়েছে। এটি বের করা উচিত। ’

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।