ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে বিকেএমইএ’র মতবিনিময় সভা

শ্রমিকদের আস্থা অর্জন করতে মালিকদের প্রতি আহবান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

চট্টগ্রাম : শ্রমিকদের ক্ষোভ পুঁজি করে রপ্তানিমখি পোশাক শিল্পে স্বার্থান্বেষী মহলের অরাজকতা প্রতিরোধে শ্রমিকদের আস্থা অর্জন করতে মালিকদের প্রতি আহবান জানিয়েছেন বিকেএমইএ নেতারা।

এ জন্য প্রতিটি কারখানায় শ্রমিক-মালিক প্রতিনিধিদের সমন্বয়ে পার্টিসিপেশন কমিটি গঠনের অনুরোধ জানান তারা।


 
শনিবার চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে ‘উৎপাদনশীলতা বৃদ্ধি, ন্যূনতম মজুরি কাঠামো বাস্তবায়ন ও নিট সেক্টরের সম্ভাবনা’ শীর্ষক আঞ্চলিক মতবিনিময় সভায় তারা এ আহবান জানান। বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এ মতবিনিময় সভার  আয়োজন  করে।
 
সভায় চট্টগ্রাম চেম্বারের বিদায়ী সভাপতি ও সরকার দলীয় সাংসদ এমএ লতিফ বলেন, ‘সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামোর ত্রুটি বিচ্যুতি নিয়ে সম্প্রতি ইপিজেডে সহিংস ঘটনা খুবই দুঃখজনক। এটাকে আমরা সবাই যতই বহিরাগতদের ষড়যন্ত্র বলি না কেন কমপক্ষে ২৫ শতাংশ প্রকৃত শ্রমিক তাদের সঙ্গে অংশ নিয়েছিলো। শ্রমিকদের ক্ষোভ পূঁজি করে ষড়যন্ত্রকারীরা ফায়দা লোটার চেষ্টা করেছিল। ’
 
তিনি শ্রমিকদের আস্থা পুনরুদ্ধারে মালিকদের সামাজিক দায়দ্ধতা ও কমিটমেন্ট নিয়ে কাজ করার আহবান জানান।
 
তার সঙ্গে একমত পোষন করে বিকেএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘বিকেএমইএ’র  সোশ্যাল মনিটরিং প্রোগ্রামের প্রথম এজেন্ডা  হচ্ছে পার্টিসিপেশন কমিটি। ট্রেড ইউনিয়ন নিয়ে অনেক বিতর্ক আছে, তাই ট্রেড ইউনিয়নের দিকে না গিয়ে শ্রমিক ও মালিকদের পারস্পরিক বোঝাপাড়া ও শ্রমিকদের সমস্যা নিরসনে দুই পক্ষের প্রতিনিধিদের নিয়ে পার্টিসিপাশন কমিটি গঠন করতে হবে। ’

মতবিনিময় সভায় মজুরি কাঠামো বাস্তবায়ন পদ্ধতি, বেতনের কাঠামো বিন্যাস, পদায়ন, ওভারটাইম, বাজার সম্প্রসারণ এবং উৎপাদনশীলতা বাড়ানোর বিষয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন বিকেএমইএ’র সিনিয়র স্যোশাল কমপ্লায়েন্স অফিসার মোহাম্মদ মিজানুর রহমান।
 
অন্যান্যের মধ্যে চট্টগ্রাম চেম্বারের বিদায়ী সিনিয়র সহ-সভাপতি এসএম শফিউল হক, নগর বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ শামসুল হক, বিকেএমইএ’র পরিচালক মোহাম্মদ হুমায়নু  কবির খান, এসএম সালাউদ্দিন, গোলাম জাকারিয়া, সচিব সুলভ চৌধুরী, সাবেক পরিচালক শওকত ওসমান বিজিএমইএ’র সাবেক পরিচালক মহিউদ্দিন চৌধুরী বক্তৃতা করেন।  

বাংলাদেশ সময় : ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।