ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কলমানি সুদের হার ১৭৫ শতাংশ!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০
কলমানি সুদের হার ১৭৫ শতাংশ!

ঢাকা: আন্তঃব্যাংক মুদ্রাবাজারে বুধবার কলমানি রেট রেকর্ড ১৭৫ শতাংশে পৌঁছে। তারল্য সংকটের কারণে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকে এ হারে লেনদেন হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।



অবশ্য বাংলাদেশ ব্যাংকের দাবি, বুধবার কলমানি রেট ১৭২ শতাংশ পর্যন্ত উঠেছিল।

আন্তঃব্যাংক মুদ্রবাজারে স্বল্প সময়ের জন্য ধার করা অর্থের সুদের কারবারকে অর্থনীতির ভাষায় কলমানি রেট বলা হয়ে থাকে।

এর আগে ২০০৬ সালে ঈদুল আজহার আগে কলমানি সুদের হার ১৭৫ শতাংশ পর্যন্ত উঠেছিল।

সূত্রমতে, বাংলাদেশ কমার্স ব্যাংক বুধবার একটি লিজিং কোম্পানিকে (ফিনিক্স লিজিং) সর্বোচ্চ ১৭২ শতাংশ হার সুদে টাকা ধার দিয়েছে। এছাড়া রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক ১৫০ শতাংশ হার সুদে স্টান্ডার্ড চাটার্ড ব্যাংক ও ইস্টার্ন ব্যাংককে এবং রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ১০০ শতাংশ হার সুদে টাকা ধার দিয়েছে।

কলমানি হারের এই লাগামহীন বৃদ্ধি প্রসঙ্গে সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, ‘বিষয়টি ভাল নয়, তবে এতে শঙ্কিত বা আতঙ্কিত হওয়ারও কোনো কারণ নেই। এটি ব্যাংকিং খাতে কোনো দীর্ঘ মেয়াদি বা সুদূর প্রসারি কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না’।

তিনি বলেন, ‘ব্যাংকগুলোকে তাদের তহবিল ব্যবস্থাপনার ক্ষেত্রে আরো দক্ষ হতে হবে এবং গ্রাহকদের আস্থা অর্জন করতে হবে। তাহলেই এ সমস্যা আর থাকবে না’।
 
তফসিলি ব্যাংকগুলোর দুই ধরনের (সিআরআর ও এসএলআর) বিধিবদ্ধ জমা কলমানি সুদের হার বৃদ্ধির জন্য কতটা দায়ী- এমন প্রশ্নের জবাবে সাবেক এই গভর্নর বলেন, ‘এটা কোনো বিষয়ই নয়। কারণ বাংলাদেশে এই জমার হার এশিয়ার মধ্যে সবচেয়ে কম। ’

অন্যান্য দেশে ২০ শতাংশ হারে এসএলআর জমা রাখতে হয় জানিয়ে তিনি বলেন, ‘গোড়ার দিকে এখানে এই হার-ই বিদ্যমান ছিল। পরে তা কমিয়ে ১৬ শতাংশ করা হয় এবং এরপর পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী তা একটু একটু করে বাড়ানো হয়’।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।