ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

ঢাকা: তিন মাসের মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন মাত্র ১ হাজার ২৬৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে যা আগের দিনের তুলনায় ২৮৮ কোটি টাকা কম।



গত তিন মাসের মধ্যে সর্বশেষ ১৪ সেপ্টেম্বর ডিএসইতে ১ হাজার ১৩১ কোটি টাকা লেনদেন হয়। এরপর বুধবারের লেনদেনই ছিল সর্বনিম্ন।

লেনদেনের কমার পাশাপশি ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারেও বড় ধরনের দরপতন হয়েছে। দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ৪১টির, কমেছে ১৯৯টির এবং ৩টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।  

এ ছাড়া সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১২৩ দশমিক ৬৬ পয়েন্ট কমে ৮ হাজার ২৩১ দশমিক ১৭ পয়েন্টে নেমে আসে।

বাজারের লেনদেন ও দরপতনের বিষয়ে বাংলাদেশ বাংকের নির্দেশনা জারিকে দায়ী করছেন বাজার বিশ্লেষকরা। বিশেষ করে ১৫ ডিসেম্বর বুধবার থেকে তফসিলি ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকে নিকট দৈনিক জমার হার (সিআরআর ও এসএলআর) আগের তুলনায় দশমিক ৫ শতাংশ বাড়িয়েছে। এতে করে ব্যাংকগুলোকে আগের তুলনায় ২ হাজার কোটি টাকা অতিরিক্ত জমা দিতে হচ্ছে।

অন্যদিকে ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাংকগুলোর জন্য পুঁজিবাজারে বিনিয়োগকৃত অতিরিক্ত অর্থ তুলে আনার নির্দেশনা রয়েছে। আর এই কারণে বাজারে আর্থিক লেনদেন কমে গেছে বলে বাজার বিশ্লেষকরা অভিমত প্রকাশ করেন।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওসমান ইমাম বাংলানিউজকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার কারণে ব্যাংকগুলো পুঁজিবাজার থেকে অতিরিক্ত অর্থ তুলে নিচ্ছে। আর এই কারণে বাজারে লেনদেন কমে গেছে। সে সঙ্গে বাজারে নগদ অর্থের পরিমাণ কমে যাওয়ায় বেশির ভাগ শেয়ারের দাম কমছে। এটি ডিসেম্বর মাস পর্যন্ত অব্যাহত থাকবে। ’
 
বাজারে দরপতন সর্ম্পকে তিনি বলেন, ‘এখন অনেক বিনিয়োগকারী বাজারে প্রবেশ না করে বাজার পর্যবেক্ষণ করছে। আর এই কারণে বাজারে মূল্য সংশোধন অব্যাহত রয়েছে। তবে এটা বেশিদিন স্থায়ী হবে না। বাজার আবার ঠিক হয়ে যাবে। ’        

বুধবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ম্যাকসন স্পিনিং, আফতাব অটোমোবাইলস, ইউসিবিএল লি., এবি ব্যাংক লি., শাইনপুকুর সিরামিকস্, বেক্সিমকো লি., ন্যাশনাল ব্যাংক লি., তিতাস গ্যাস লি., ব্র্যাক ব্যাংক লি. ও প্রাইম ব্যাংক লি.।

অন্যদিকে দর বৃদ্ধিতে আজকের প্রধান ১০টি কোম্পানি হলো- মুন্নু স্টাফলার, ফার্মা এইড, স্টাইল ক্র্যাফট, সোনালী আঁশ, ইস্টার্ন কেবলস্, ১ম বিএসআরএস, হাক্কানী পাল্প, আইসিবি ৩য় এনআরবি, ন্যাশনাল টি কোম্পানি ও ইস্টার্ন ইন্সুরেন্স।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।