ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন বছরে ১০০ কোটি ডলার দেবে আইএমএফ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০
তিন বছরে ১০০ কোটি ডলার দেবে আইএমএফ

ঢাকা: বাজেট সহায়তা বাবদ আগামী তিন বছরে শর্ত ছাড়াই আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ১০০ কোটি ডলার সহায়তা দেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার মন্ত্রণালয়ে ঢাকা সফররত আইএমএফের  প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।



অর্থমন্ত্রী বলেন, ‘বৈদেশিক লেনদেন ভারসাম্য ও পরিস্থিতি নিম্নমুখি হওয়ায় আইএমএফ থেকে এ সহায়তা নিতে হচ্ছে। ’

আমদানি ব্যয় বৃদ্ধি, রেমিটেন্স প্রবাহের শ্লথ গতি ও দেশের বিনিয়োগ বাইরে চলে যাওয়ায়  বৈদেশিক লেনদেনের ভারসাম্য এবার নিম্নমুখী হবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘এর আগে গত তিন বছর বৈদেশিক লেনদেন পরিস্থিতি আমাদের অনুকূলে ছিল, কিন্তু এ বছর আমাদের রপ্তানির ক্ষেত্রে নেতিবাচক প্রবৃদ্ধি দেখা যাচ্ছে। ’

বৈঠকে সরকারের যেসব উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের কথা রয়েছে, সেগুলো কবে নাগাদ বাস্তবায়ন হবে তার একটা সময়সীমা নির্ধারণের উপর গুরুত্বারোপ করে আইএমএফ।

এক প্রশ্নেরে জবাবে আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘আগামীতে বিদ্যুৎ, গ্যাসের দাম বাড়ানো হবে, তবে সেটা এখনই নয়। বিদ্যুৎ ও গ্যাসের সরবরাহ পরিস্থিতি যখন স্বাভাবিক হবে তখন বাড়ানো হবে। এক্ষেত্রে নিম্ন আয়ের মানুষের সামর্থের বিষয়টি বিবেচনায় রাখা হবে। ’

তিনি আরও বলেন, ‘আগামী বছরে নতুন আয় কর ও মুসক (মূল্য সংযোজন কর) আইন প্রণয়ন হবে এবং জানুয়ারি থেকে ওই আইন কার্যকর হবে। ’

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ উপদেষ্টা মশিউর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসির উদ্দিন, আইএমএফের ডেবিড কয়েনের নেতৃত্বে আট সদস্যে একটি প্রতিনিধি দলের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা,ডিসেম্বর ১৫,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।