ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সহযোগিতা চাইলেন বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, জুলাই ৭, ২০১০

ঢাকা: আসন্ন রমজানে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে এগিয়ে আসার জন্য ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান।

বুধবার দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নবনির্বাচিত প্রতিনিধি দল সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি এ আহ্বান জানান।



ফারুক খান বলেন, ‘রমজান মাস এফবিসিসিআই’র নতুন কমিটির জন্য প্রথম পরীক্ষা। আমার জন্য তো পরীক্ষা বটেই। এফবিসিসিআইকে এই পরীক্ষায় অংশ নিতে হবে। ’

বর্তমান সরকারের ১৮ মাসে দ্রব্যমূল্য স্থিতিশীল রয়েছে বলেও দাবি করে তিনি বলেন, ‘একমাত্র চিনি ছাড়া কোনো পণ্যের দাম আমাদের সময়ে বাড়েনি। আন্তর্জাতিক বাজারের দাম বাড়ার কারণেই এটি হয়েছিল। ’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, ‘দেশে পর্যাপ্ত খাদ্যমজুদ আছে। আগামী এক থেকে দেড় মাসের মধ্যে আরও অনেক পণ্য আসবে। তাই রমজানে কোনো সমস্যা হবে না। ’

খুব শিগগিরই কোম্পানি আইন সংশোধন করা হবে বলেও এফবিসিআই প্রতিনিধি দলকে অবহিত করেন ফারুক খান।

সাক্ষাৎকালে ব্যবসায়ী নেতারা গ্যাস, বিদ্যুতের অতি দ্রুত সমাধান, মূল্য সংযোজন কর, আমদানি শুল্ক ও আয়কর কমানোর দাবি জানান।

এফবিসিসিআই সভাপতি একে আজাদ সরকারের কাছে ব্যাংকের সুদের হার কমানো, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও শিল্প পুলিশ গঠন, জনতা টাওয়ার এফবিসিসিআইকে প্রদান, যানজট নিরসন, যোগাযোগ ও পরিবহন ব্যবস্থার উন্নয়নের দাবি তুলে ধরেন।  

জবাবে ফারুক খান এসব বিষয় গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে বলে আশ্বস্ত করেন। এছাড়া
আগামী বছরের প্রথম দিকে বিদ্যুতের সমস্যা অনেকটাই দূর হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।