ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘আগামী ২০ বছরে বাংলাদেশ বিশ্বের ৩০তম অর্থনৈতিক দেশ হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০
‘আগামী ২০ বছরে বাংলাদেশ বিশ্বের ৩০তম অর্থনৈতিক দেশ হবে’

ঢাকা: ঢাকা চেম্বার্স অ্যান্ড কর্মাস ইন্ডাস্ট্রিজ(ডিসিসিআই) এর সভাপতি মো. আবুল কাশেশ খান বলেছেন, বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে বিশ্বের ৩০তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত করা সম্ভব।

সোমবার দুপুরে ডিসিসিআই’র উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।



এ সময় সংগঠনের সিনিয়র ভাইস-চেয়ারম্যান শাহজাহান খান, সহ-সভাপতি সিরাজুদ্দিন মালিকসহ অন্য পরিচালকরা উপস্থিত ছিলেন।

আবুল কাশেম খান বলেন, পারচেজিং পাওয়ার প্যারিটির ভিত্তিতে বাংলাদেশ এখন ২২৫ বিলিয়ন মার্কিন ডলার জিডিপি আকৃতি নিয়ে বিশ্বের ৪৮তম বৃহৎ অর্থনীতির দেশ।

গত ২০ বছরে ৫ শতাংশ স্থিতিশীল বার্ষিক উন্নয়ন নিয়ে বাংলাদেশের অর্থনীতি এখন নতুন উন্নয়নের পথে যাত্রা শুরু করেছে জানিয়ে তিনি বলেন, ‘এ ধারা অব্যাহত রাখলে আগামী ২০ বছরে বাংলাদেশ বিশ্বের ৩০তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে। ’

তবে এ লক্ষ্য অর্জন করতে হলে জ্বালানি সমস্যা সমাধানের পাশাপাশি দীর্ঘমেয়াদি জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেন ডিসিসিআই সভাপতি।

তিনি বলেন, ‘এজন্য নতুন নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কারের বিষয়টি গুরুত্ব দিতে হবে। ’

সেইসঙ্গে অবকাঠামোগত উন্নয়নের জন্য ঢাকা-চট্টগ্রাম ইকোনোমিক করিডোর সংস্কার, ঢাকা শহরের ট্রাফিক ও পরিবহন ব্যবস্থার উন্নয়ন এবং নৌ ও রেলপথের উন্নয়ন করতে হবে বলে জানান তিনি।

পাশাপাশি দেশের কার্যকর উন্নয়নের জন্য সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্বের (পিপিপি) আওতায় উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি স্ট্র্যাটেজি কমিটি গঠন করার উপর জোর দেন তিনি।

তিনি আরও বলেন, ‘চট্টগ্রাম বন্দরের আধুনিকীকরণ করে এর দক্ষতা বাড়াতে হবে এবং মংলা বন্দরকেও আধুনিক করতে হবে। ’

গার্মেন্টস শিল্পে শ্রমিক বিক্ষোভ নিয়ে কাশেম খান বলেন, ‘গতকাল (রোববার) দেশের ইপিজেডগুলোতে যে অবস্থা হয়েছে তা গ্রহণযোগ্য নয়। সরকারকে এ বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে হবে। কোনও শ্রমিক কারখানায় ভাঙচুর করতে পারবে না। ’

তিনি আরও বলেন, ‘কিছু লোকের পাগলামির কাছে বাংলাদেশ জিম্মি হতে পারে না। যারা ভাঙচুর করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নিতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।