ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিইপিজেডে সংঘর্ষে বহিরাগতরা জড়িত: বেপজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

চট্টগ্রাম: চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে (সিইপিজেড) শ্রমিক-পুলিশ সংঘর্ষে বহিরাগতরা জড়িত বলে দাবি করেছে বেপজা কর্তৃপক্ষ।

ভাংচুর, সংঘর্ষের পর বিকেলে বেপজার নির্বাহী চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ খান এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘লুঙ্গি পরা কিছু লোক বাইরে থেকে এসে শ্রমিক সেজে নৈরাজ্য সৃষ্টি করেছে।

এরা ইপিজেডের শ্রমিক নয়। কারণ ইপিজেডের কোন শ্রমিক লুঙ্গি পরে কারখানায় আসেন না। ’

তিনি দাবি করেন, ‘শনিবার বেতন বৈষম্য নিয়ে শ্রমিকদের সঙ্গে ইয়ং ওয়ান কর্তৃপ একটি বৈঠক করে। বৈঠকে কিছু বিষয়ে সমঝোতা হলেও জ্যেষ্ঠ কিছু শ্রমিক বৈঠক থেকে বেরিয়ে স্লোগান দিতে দিতে কারখানার বাইরে বেরিয়ে যায়। এসময় বাইরে থেকে লুঙ্গি পরা কিছু লোক এসে তাদের সঙ্গে যোগ দেয়। ’

তবে সংঘর্ষের ঘটনায় বেপজা এবং ইয়ং ওয়ান কর্তৃপরেও কিছু ভুল থাকতে পারে বলে তিনি স্বীকার করেন।

একই সংবাদ সম্মেলনে সিএমপি কমিশনার আবুল কাশেম বলেন, ‘সিএমপির একজন উপ-কমিশনার নাইমুল হাসান বুকে গুলিবিদ্ধ হয়েছেন। কোন পুলিশ সদস্য আরেকজন পুলিশের বুকে গুলি করতে পারেন না। কুমতলবে খারাপ কিছু লোক শ্রমিকদের ভেতর ঢুকে আন্দোলনকে নৈরাজ্যের দিকে নিয়ে গেছে। ’

বহিরাগত কারা এ ঘটনার সঙ্গে জড়িত তা তদন্ত করে বের করা হবে বলে ঘোষণা দিয়েছেন বেপজার নির্বাহী চেয়ারম্যান এবং পুলিশ কমিশনার।

ঘটনা তদন্তে বেপজার সদস্যকে (বিনিয়োগ) প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন নির্বাহী চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ খান।

কমিটির সদস্যরা সোমবার ঘটনাস্থল পরিদর্শন করবেন বলেও তিনি জানান।

সিইপিজেডের ভেতর বেপজা কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী, স্থানীয় সাংসদ এম এ লতিফ এবং নগর আওয়ামীলীগ নেতা আ জ ম নাছিরউদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

ইয়ং ওয়ান কবে খুলবে:

সিইপিজেডে সংঘর্ষের সূত্রপাত হওয়া ইয়ং ওয়ান গ্রুপের ১১টি কারখানা চালু করতে আরও কমপে সাত থেকে দশদিন সময় লাগবে বলে জানিয়েছেন ইয়ং ওয়ান কর্তৃপ। দুপুরে চট্টগ্রাম বন্দরের রেস্ট হাউসে এক সংবাদ সম্মেলনে ইয়ং ওয়ানের সিইপিজেড শাখার মহাব্যবস্থাপক ফজলে রাব্বী একথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘কারখানাগুলোতে যে পরিমাণ ভাংচুর করা হয়েছে সেই য়তি কাটিয়ে উঠে কারখানা পুরোপুরি সচল করতে কমপে সাত থেকে দশদিন লাগবে। ’

কারখানা বন্ধ থাকায় ইয়ং ওয়ান গ্রুপ দৈনিক কমপে ৬ থেকে ৭ কোটি টাকা তির সম্মুখীন হবে বলে দাবি করেন ফজলে রাব্বী।

ভাঙচুরের প্রসঙ্গে তিনি বলেন,‘ নৈরাজ্যের সঙ্গে বহিরাগতরা জড়িত। কারণ যারা ভাঙচুর করেছে তাদের ইয়ং ওয়ানের শ্রমিক নেতারাও চিনেন না। ’

সিইপিজেড সোমবার সচলের ঘোষণা

ইয়ং ওয়ান ছাড়া সিইপিজেডের সব কারখানা সোমবার খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন বেপজার নির্বাহী চেয়ারম্যান। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘সোমবার সকাল ৮টায় যথারীতি সব কারখানা খুলবে। তবে ইয়ং ওয়ানের কারখানাগুলো কিছুদিন পরে খুলবে বলে তারা আমাকে জানিয়েছেন। ’

নৈরাজ্য ঠেকাতে এবং বিনিয়োগকারী, কারখানা ও শ্রমিকদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান নির্বাহী চেয়ারম্যান।

উল্লেখ্য রোববার সকালে পুলিশ-শ্রমিক সংঘর্ষের জের ধরে সিইপিজেডের সব কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

নিহত-আহতরা পাবেন ক্ষতিপূরণ:

সংবাদ সম্মেলনে বেপজার নির্বাহী চেয়ারম্যান জানিয়েছেন, সংঘর্ষের ঘটনায় সিইপিজেডের কোন শ্রমিক নিহত হলে বেপজার আইন অনুযায়ী তার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। আহতদের চিকিৎসার খরচও পুরোপুরি বেপজা বহন করবে।

অন্যদিকে সংঘর্ষে নিহত প্রত্যেকের পরিবারকে এক লাখ টাকা তিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী। সরকারের প থেকে এ তিপূরণ দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে তিনি জানান।

নিহত ৩ আহত শতাধিক, গ্রেপ্তার ৩১

সিইপিজেডে পুলিশ-শ্রমিক সংঘর্ষের ঘটনায় তিনজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সিএমপি কমিশনার আবুল কাশেম। সংবাদ সম্মেলনে তিনি জানান, আরিফুল (২২) নামে নিহত এক রিকশাচালকের পরিচয় পাওয়া গেছে। বাকিদের পরিচয় পাওয়া যায়নি। এছাড়া ৫১ জন পুলিশ সদস্য সহ শতাধিক লোক সংঘর্ষে আহত হয়েছে বলে তিনি জানান।

কমিশনার জানান, সংঘর্ষের ঘটনায় ৩১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া পুলিশের উপর হামলার ঘটনায় পুলিশ মামলা করার প্রস্তুতি নিচ্ছে বলেও তিনি জানান।

সাংবাদিক নেতৃবৃন্দের নিন্দা:

সিইপিজেডে সংঘর্ষের সময় বৈশাখী টেলিভিশনের ব্যুরো প্রধান হাসান ফেরদৌস এবং দৈনিক ইনকিলাবের আলোকচিত্রী কুতুব উদ্দিনের উপর হামলা এবং ক্যামেরা, ল্যাপটপ, মোবাইল ছিনতাই ও সাংবাদিকের গাড়ি পুড়িয়ে দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) এবং চট্টগ্রাম ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন নেতারা।

সিইউজের সভাপতি শহীদ উল আলম এবং সাধারণ সম্পাদক নাজিমুদ্দীন শ্যামল, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মঞ্জুরুল আলম, সাধারণ সম্পাদক দিদারুল আলম এক যুক্ত বিবৃতিতে এ ঘটনায় দায়ীদের কঠোর শাস্তি দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।