ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মূল্য সংশোধনের পর ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
মূল্য সংশোধনের পর ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

ঢাকা: টানা ৩ দিন মূল্য সংশোধনের পর ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

সেই সঙ্গে বেড়েছে বাজার মূলধন ও সব সূচক।

তবে বিনিয়োগকারীদের উপস্থিতি কিছুটা কম থাকায় আর্থিক লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।
 
দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২২০টির এবং কমেছে ২২টির। সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১২৮ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৮০ দশমিক ২০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর্থিক লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৬২২ কোটি  ৭৪  লাখ ৮৫ হাজার টাকা। এটি আগের দিনের চেয়ে ৩৪৬ কোটি ৭৪ লাখ টাকা কম। এদিন ডিএসইতে বীমা, মিউচুয়াল ফান্ড, আর্থিক প্রতিষ্ঠান, সেবা ও আবাসন এবং খাদ্য ও অনুষাঙ্গিক খাতের শেয়ারে ছিল বেশ চাঙ্গাভাব। তবে ব্যাংকের শেয়ারের দাম বাড়ার গতি বৃদ্ধি অন্য খাতের তুলনায় কিছুটা ছিল ধীর।

টানা তিন দিন পুঁজিবাজারে বড় ধরনের মূল্য সংশোধনের পর আবার বাজার চাঙ্গা হয়ে উঠাকে স্বাভাবিক হিসেবেই মনে করছেন বাজার বিশ্লেষকরা। তবে তাদের মতে এখনো বাজার যথেষ্ট ঝুঁকির মধ্যে রয়েছে। ফলে যেকোনো মুহূর্তে বাজার আবার বড় ধরনের মূল্য সংশোধন হতে পারে বলে অভিমত প্রকাশ করেন। এ ব্যাপারে তারা বিনিয়োগকারীদের অতিমূল্যায়িত শেয়ার কোনোভাবেই না কেনার জন্য পরামর্শ দিয়েছেন।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পুঁজিবাজার বিশ্লেষক ওসমান ইমাম বাংলানিউজকে বলেন, ‘এখানও বাজারে ৮০ শতাংশের বেশি শেয়ার অতিমূল্যায়িত হয়ে আছে। ফলে বাজার যথেষ্ট ঝুঁকির মধ্যে রয়েছে। গতকালের পর আজ কিংবা আরও ২/১ দিন বাজার ভালো গেলেও সামনের সপ্তাহে ভালো নাও থাকতে পারে। এটা বিনিয়োগকারীদের মাথায় রাখা উচিত। তাই এই মুহূর্তে নতুন বিনিয়োগকারীদের কোনোভাবেই বাজারে প্রবেশ করা উচিত হবে না। একই সঙ্গে পুরনো বিনিয়োগকারীদেরও সচেতন হয়ে লেনদেন করতে হবে। ’

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- শাইনপুকুর সিরামিকস্, মালেক স্পিনিং, এবি ব্যাংক লিঃ,  ঢাকা ডাইয়িং, তিতাস গ্যাস, উত্তরা ব্যাংক লিঃ, ন্যাশনাল ব্যাংক লিঃ, বেক্সিমকো লিঃ, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, ও ইউনাইটেড এয়ারওয়েজ।

অন্যদিকে দর বেড়ে যাওয়া আজকের প্রধান ১০টি কো¤পানি হলো- ১ম জনতা মিউচুয়াল ফান্ড, ঢাকা ডাইয়িং, সিনোবাংলা, দেশ গার্মেন্টস্, স্ট্যান্ডার্ড সিরামিকস্, ১ম প্রাইম ফাইন্যান্স মিউচুয়াল ফান্ড, সাভার রিফ্রেক্টরিজ, অ্যাম্বি ফার্মা, আইএফআইএল ইসলামি ১ম মিউচুয়াল ফান্ড ও পিএইচপি ১ম মিউচুয়াল ফান্ড।

বাংলাদেশ সময় : ১৮০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad