ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক কারখানাগুলোকে আরও বেশি কমপ্লায়েন্ট হতে হবে: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
পোশাক কারখানাগুলোকে আরও বেশি কমপ্লায়েন্ট হতে হবে: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: দেশের পোশাক শিল্প কারখানাগুলোকে আরও অনেক বেশি কমপ্লায়েন্ট করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

বৃহস্পতিবার সচিবালয়ে তৈরি পোশাকশিল্পের সোশ্যাল কমপ্লায়েন্স ফোরামের ১৬তম বৈঠক শেষে তিনি সাংবাদিককের বলেন, ‘এগুলোর সার্বিক পরিবেশের আরও উন্নতি করতে হবে।

কারখানাগুলোকে আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে। আজকের বৈঠকে এ ব্যাপারে উদ্যোগী হতে এ শিল্পের মালিকদের আহ্বান জানানো হয়েছে। ’

বাণিজ্যমন্ত্রী জানান, ‘বৈঠকে পোশাকশিল্পের শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি, কারখানাগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ক্ষেত্রে আরও সচেতনতা গড়ে তোলা এবং শ্রমিকদের অধিকার বাস্তবায়নের জন্য কারখানাগুলোতে পার্টিসিপেশন কমিটি গঠনের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। ’

ছয় মাস পর অনুষ্ঠেয় ফোরামের পরবর্তী বৈঠকের আগেই এসব বিষয়ে আরও অগ্রগতি আশা করেন মন্ত্রী।

তিনি বলেন, ‘পোশাকশিল্পের জন্য মুন্সিগঞ্জের বাউলিয়াতে পোশাক শিল্পপল্লী গড়ে তোলা হচ্ছে। এর বাইরে আরও নতুন জায়গা নির্ধারণের উদ্যোগ নেওয়া হচ্ছে। ’

বিজিএমইএ সভাপতি আবদুস সালাম মুর্শেদী সাংবাদিকদের জানান, নতুন বেতন কাঠামো অনুযায়ী চলতি মাস থেকেই শ্রমিকদের বেতন দেওয়া হচ্ছে। এরই মধ্যে ৮৫ ভাগ কারখানায় নতুন কাঠামো অনুযায়ী বেতন পরিশোধ করা হয়েছে। আগামী দু’একদিনের মধ্যে বাকি কারখানাগুলোতেও দিয়ে দেওয়া হবে।

বৈঠকে বিকেএমইএ সভাপতি নাসিম ওসমানসহ সোস্যাল কমপ্লায়েন্স ফোরামের সদস্য ও মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ০৯ ডিসেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।