ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মার্জিন লোন রেশিও মেনে চলতে এসইসি’র নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, জুলাই ৬, ২০১০

ঢাকা: পুঁজিবাজারের ঊর্ধগতি রোধে ঋণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে সঠিকভাবে মার্জিন লোন রেশিও অনুসরণ করার নির্দেশ দিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

টানা কয়েকদিন ধরে পুঁজিবাজার ঊর্ধমুখী থাকায় আজ মঙ্গলবার বিকেলে এসইসি কর্তৃপক্ষ দুই স্টক এক্সচেঞ্জ, বিভিন্ন মার্চেন্ট ব্যাংক, স্টক ডিলার ও ব্রোকারদের সঙ্গে জরুরি বৈঠক করে এ নির্দেশ দেয়।



বৈঠকে ঋণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে সর্তক করে দিয়ে বলা হয়, সঠিকভারে ঋণ প্রদান করা না হলে এসইসি বাজারে হস্তক্ষেপ করতে বাধ্য হবে। এছাড়াও পুঁজিবাজারে অব্যাহতভাবে সূচক বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে এসইসি।

এসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভুইয়া বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, অব্যাহতভাবে বাজার ঊর্ধমুখী থাকায় মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলোকে মার্জিন লোন রেশিও অনুসরণ করে ঋণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠান এ নির্দেশ পালনে ব্যর্থ হলে এসইসি বাজারে হস্তক্ষেপ করতে বাধ্য হবে বলেও জানান তিনি।

এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকার, সদস্য মনসুর আলম ও মো. ইয়াসিন আলী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি মো. শাকিল রিজভী, চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালক মো. ফকরউদ্দিন আলী আহম্মদ, মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আরিফ খানসহ বিভিন্ন মার্চেন্ট ব্যাংক, স্টক ডিলার ও ব্রোকারেজ হাউজের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বর্তমানে ঋণ সরবরাহকারী প্রতিষ্ঠান ১:১.৫ অনুপাতে মার্জিন লোন সুবিধা পাচ্ছে। তবে অভিযোগ রয়েছে, কোনো কোনো প্রতিষ্ঠান নিয়ম ভেঙে বেশি ঋণ দেওয়ায় বাজার ঊর্ধমুখী হয়েছে।

এদিকে, সাধারণ সূচক ৬ হাজার ৩৫০ পয়েন্ট অতিক্রম করায় উদ্বিগ্ন হয়ে পড়েছে এসইসি।

স্থানীয় সময়: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad