ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জুলাই- নভেম্বর ২০১০-১১ সময়ের রপ্তানি আয় বেড়েছে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০

ঢাকা: জুলাই-নভেম্বর ২০১০-১১ সময়ে মোট রপ্তানি আয় ৮২৭৫.২৯ মিলিয়ন মার্কিন ডলার যা বিগত একই সময়ে ৬০৯৩.৮৫ মিলিয়ন মার্কিন ডলার আয়ের তুলনায় ৩৫.৮০ শতাংশ বেশি এবং ল্যমাত্রা ৭১৪২.৮৫ মিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ১৫.৮৫ শতাংশ বেড়েছে।

নভেম্বর ২০১০ সময়ের প্রকৃত রপ্তানি আয় হয়েছে ১৫৫৩.৮৮ মিলিয়ন মার্কিন ডলার যা বিগত নভেম্বর ২০০৯ সময়ে ১১৯৭.৫২ মিলিয়ন মার্কিন ডলার আয়ের তুলনায় ২৯.৭৬ শতাংশ বেশি।



বুধবার সরকারের এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

জুলাই-নভেম্বর ২০১০-১১ সময়ে হিমায়িত খাদ্য, স্ল্যাগ অ্যান্ড এ্যাস, কৃষিজাত পণ্য, পেট্রোলিয়াম উপজাত, স্টেপল ফাইবার, সিরামিক সামগ্রী, অন্যান্য শিল্পজাত পণ্য, পাটজাত পণ্য, কাঁচাপাট, প্লাস্টিক সামগ্রী, রাবার, চামড়া, চামড়াজাত পণ্য, কাগজ ও কাগজ পণ্য, কটন ও কটন পণ্য, কার্পেট, নীটওয়্যার, ওভেন পোশাক, স্পেশালাইজড টেক্সটাইল, হোম টেক্সটাইল, ক্যাপ, টেরিটাওয়েল, হস্তশিল্প, পাদুকা, উইগস্, সিল্ক, ভেসেলস ও কম্পিউটার সার্ভিসেস পণ্যখাতের রপ্তানি আয় বিগত বছরের একই সময়ের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

তবে চা, সিমেন্ট, রাসায়নিক দ্রব্যাদি, কাঠ ও কাঠজাত পণ্য, পাল্প, বিল্ডিং ম্যাটেরিয়াল, প্রিন্টেড দ্রব্যাদি, প্রকৌশল দ্রব্যাদি এবং গ্লাস অ্যান্ড গ্লাসওয়্যারের রপ্তানি আয় গত বছরের একই সময়ের তুলনায় হ্রাস পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।